মাটি কাটতে গেলো চীনা কোম্পানি, গ্রামবাসীর সঙ্গে সংঘর্ষে আহত ৯

পিরোজপুরের মঠবাড়িয়ায় বেড়িবাঁধ নির্মাণকে কেন্দ্র করে স্থানীয়দের হামলায় তিন চীনা নাগরিকসহ ৯ জন আহত হয়েছে। রবিবার (১ মে) উপজেলার বাদুরা গ্রামে এই ঘটনা ঘটে। আহতদের উদ্ধার করে জেলার ভান্ডারিয়া হাসপাতালে এনে চিকিৎসা দেওয়া হয়েছে।

বাকি আহতরাও চায়না প্রজেক্টে কর্মরত শ্রমিক বলে জানা গেছে। হামলার ঘটনায় তিন জনকে আটক করেছে পুলিশ।

আহত চীনের তিন নাগরিক হলেন- ম্যানেজার মাজিমাও (৩১), সুপারভাইজার চ্যাং ডিউ (২৭) ও লেই বো (৩৬)। বাকি আহত শ্রমিকরা হলেন- মো. জিল্লুর রহমান (২৬), মো. ইলিয়াস (৩৪), নিজাম শিকদার (৪০), মানিক (৩২), বাহাদুর উকিল (৬০) ও জাকারিয়া খান (৩০)। এদের মধ্যে মারাত্মক আহত জাকারিয়া খানকে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে এবং বাহাদুর উকিলকে ভান্ডারিয়া হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যদের প্রাথমিক চিকিৎসা শেষে ছেড়ে দেওয়া হয়েছে।

ভান্ডারিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কামাল হোসেন মুফতি জানান, আহত অবস্থায় ভান্ডারিয়া হাসপাতালে তিন চীনা নাগরিক ও ছয় বাঙালি জরুরি বিভাগে চিকিৎসা নিয়েছেন। দুই চীনা নাগরিকের হাতে-পায়ে এবং এক জনের মাথায় আঘাতপ্রাপ্ত হয়েছেন। মো. বাহাদুর উকিল নামে একজন হাসপাতালে ভর্তি আছেন।

মঠবাড়িয়া থানার ওসি নুরুল ইসলাম বাদল জানান, বেড়িবাঁধ নির্মাণের জন্য রবিবার সকালে ভেকু মেশিন দিয়ে মাটি কাটতে গেলে এলাকাবাসী বাধা দেয়। এ সময় চীনা কোম্পানির শ্রমিকদের সঙ্গে স্থানীয় লোকজনের সংঘর্ষ হয়। এতে তারা আহত হয়েছেন। এ ঘটনায় তিন জনকে আটক করেছে পুলিশ। হামলার বিষয়ে থানায় মামলা করা হবে।

স্থানীয় একটি সূত্রে জানা গেছে, নির্মাণ প্রকল্পের জন্য জমি অধিগ্রহণে জটিলতা ও এলাকার চাহিদাকে প্রাধান্য না দিয়ে বেড়িবাঁধ নির্মাণ করায় এলাকাবাসী ক্ষুব্ধ হয়ে কাজে বাধা দিয়েছেন।