রাজবাড়ী থেকে দৌলতদিয়া ঘাট পর্যন্ত ফের ট্রেন চলাচল শুরু

ট্রেনবন্যার কারণে দীর্ঘ এক মাস বন্ধ থাকার পর শনিবার (২২ আগস্ট) বিকাল থেকে পুনরায় রাজবাড়ী থেকে গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাট পর্যন্ত ট্রেন চলাচল শুরু হয়েছে। দৌলতদিয়া ঘাট রেলওয়ে স্টেশনের মাস্টার মো. আব্দুল জলিল বিষয়টি নিশ্চিত করেন।

পদ্মা নদীতে পানি বৃদ্ধির ফলে সৃষ্ট বন্যায় দৌলতদিয়ার কয়েকটি স্থানে রেললাইন তলিয়ে যাওয়ায় রাজবাড়ী রেলওয়ে স্টেশন থেকে দৌলতদিয়া ঘাট স্টেশন পর্যন্ত ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়। এরও দুই মাস আগে করোনা পরিস্থিতির কারণে এই রুটের সব ধরনের ট্রেনের চলাচল বন্ধ ছিল। সেগুলো চলাচল এখনও শুরু হয়নি।

একমাত্র আন্তঃনগর মধুমতি এক্সপ্রেস ট্রেনটি চালু হলেও দৌলতদিয়া ঘাট পর্যন্ত চলতে না পারায় গোয়ালন্দ অঞ্চলের মানুষ নিরাপদে ও সাশ্রয়ে ট্রেনে যাতায়াতের সুবিধা থেকে বঞ্চিত ছিল।

কুষ্টিয়া থেকে সপরিবারে ট্রেনে দৌলতদিয়া ঘাটে আসা যাত্রী রাশেদুল হক বলেন, ‘ট্রেন যাত্রা নিরাপদ ও ঝুঁকিমুক্ত। এর পাশাপাশি বাসের চেয়ে ভাড়াও কম। তাই ফ্যামিলি নিয়ে ট্রেনেই আসলাম। তবে মেইল ও লোকাল ট্রেনগুলো বন্ধ থাকায় যাত্রীরা সেগুলোতে যাতায়াতের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।’

দৌলতদিয়া ঘাট রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার মো. আব্দুল জলিল জানান, পদ্মা নদীতে পানি বৃদ্ধির ফলে সৃষ্ট বন্যায় গোয়ালন্দ বাজারের পর থেকে রেললাইনের কয়েকটি স্থান তলিয়ে যাওয়ায় ট্রেন চলাচল বন্ধ ছিল। এখন থেকে রাজশাহী-দৌলতদিয়া ঘাট রুটের আন্তঃনগর মধুমতি এক্সপ্রেস ট্রেনটি নিয়মিত চলাচল করবে। বাকি ট্রেনগুলো করোনাভাইরাস পরিস্থিতির কারণে বন্ধ রয়েছে।