খুলনায় ৫ নদীর পানি বিপদসীমার ওপরে

খুলনাখুলনার রূপসা, ভৈরব, পশুর, চালনা ও মোংলা নদীর পানি এখন বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী সপ্তাহ থেকে পানির এ চাপ আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। উচ্চতা দেড় থেকে দুই মিটার পর্যন্ত বাড়তে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

পাউবো সূত্রে জানা গেছে, সাধারণত ২ দশমিক ৫৯ মিটারকে বিপদসীমা ধরা হয়। গত দুই সপ্তাহ ধরে রূপসা নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। চলতি সপ্তাহে পানির উচ্চতা বিগত বছরগুলোর চেয়ে বেশি।

পাউবোর উপ-বিভাগীয় প্রকৌশলী আবদুল আলিম খান বলেন, উজানের পানি এখনও এই অঞ্চল দিয়ে প্রবাহিত হচ্ছে না। এ জন্য বিপদসীমার ওপরে উঠলেও পানির চাপ কম। কিন্তু আমাবশ্যার জোয়ারে পানির চাপ বৃদ্ধির আশঙ্কা রয়েছে।

খুলনার পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, রূপসা নদীতে পানির স্বাভাবিক উচ্চতা ২ দশমিক ৫০ মিটার। ৬ আগস্ট রূপসা নদীর পানির উচ্চতা ছিল ৩ দশমিক ৪ মিটার, ৭ আগস্ট ৩ দশমিক ১৩ মিটার ও ৮ আগস্ট ৩ দশমিক ১৫ মিটার। গত ১০ আগস্ট ও ৯ আগস্ট উচ্চতা ছিল ৩ দশমিক ২৬ মিটার। গত সপ্তাহের চেয়ে পানির চাপ এখন কম রয়েছে। ১৪ আগস্ট পানির উচ্চতা ছিল ৩ দশমিক ৪ মিটার, ১৫ আগস্ট ২ দশমিক ৯৭ মিটার এবং ১৬ আগস্ট ছিল ২ দশমিক ৭৮ মিটার।

পাউবো’র হাইড্রোলজি উপ-বিভাগ থেকে জানা গেছে, রূপসা নদীর ৩টি পয়েন্টে পানির উচ্চতা পরিমাপ করা হয়। খুলনা পয়েন্টের (সদর হাসপাতাল ঘাট) হিসাব অনুযায়ী গত সপ্তাহে ৩ দশমিক ৪৩ মিটার উচ্চতায় প্রবাহিত হওয়ায় বাঁধ উপচে পানি শহর ও গ্রামে প্রবেশ করছে। আগামী সপ্তাহে পানির উচ্চতার রেকর্ড নতুনভাবে সৃষ্টি হতে পারে।

/বিএল/

আরও পড়ুন:

‘মোর জন্যে একনা খাবারের ব্যবস্থা করি দ্যাও’