টানা গরমের পর হঠাৎ কুয়াশা

হঠাৎ করেই কুয়াশার চাদরে ঢাকা পড়েছে পুরো হিলি এলাকা। কুয়াশার কারণে যানবাহন চলাচলে ব্যাহত হয়, এতে বিভিন্ন যানবাহনগুলোকে হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে হয়েছে। এদিকে হঠাৎ করে শীত ও গরমের কারণে নানা রোগে আক্রান্ত হচ্ছে মানুষজন।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) ভোর থেকেই সকাল ১০টা পর্যন্ত বৃষ্টির মতো কুয়াশা ঝরেছে। তবে এরপর থেকে রোদ উঠার কারণে কুয়াশার মাত্রা কমতে শুরু করে।

ভ্যানচালক খালেদ হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, সকালে ভ্যান নিয়ে বাড়ি থেকে বের হয়েছি কিন্তু কুয়াশার কারণে ভ্যান চালাতে সমস্যা হচ্ছে। এর ওপর কুয়াশার কারণে লোকজন বাড়ি থেকে বের না হওয়ায় আয় কমে গিয়ে আমরা বিপাকে পড়েছি।

স্থানীয় এলাকাবাসী নূরে আলম বলেন, গত কয়েকদিন ধরে গরমের পরে আজ আবার সকাল থেকে শীত অনুভূত হচ্ছে এই সাথে হঠাৎ করে কুয়াশা ঝরছে। দিনের বেলা গরম ও রাতে শীত হওয়ায় জ্বর,সর্দি-কাশিসহ নানা রোগে আক্রান্ত হচ্ছেন শিশুসহ সাধারণ মানুষজন।

আবহাওয়া অধিদফতর দিনাজপুরের ইনচার্জ তোফাজ্জল হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, বর্তমানে মৌসুম পরিবর্তন হওয়ার কারণে তাপমাত্রা বাড়ছে, রাতের তাপমাত্রা এখন অনেক বাড়ছে। উষ্ণ বায়ু ও শীতল বায়ুর যখন মিশ্রণ হয় তখন কুয়াশার পরিমাণ বাড়ে। এখন দিনের বেলা গরম একটু বেশি আবার শেষ রাতের দিকে শীত থাকছে। যার কারণে উষ্ণ বায়ু ও শীতল বায়ুর সংমিশ্রণ হওয়ায় কুয়াশা ঝরছে। বর্তমানে তাপমাত্রা বাড়ছে, আগামী দু-একদিন এমন কুয়াশা থাকতে পারে।