নমুনা পরীক্ষার আড়াই কোটি টাকা আত্মসাৎ করলেন টেকনোলজিস্ট

করোনার নমুনা পরীক্ষার আড়াই কোটি টাকা আত্মসাৎ করে হিসাব দিতে না পেরে পালিয়ে গেছেন খুলনা জেনারেল হাসপাতালের মেডিক্যাল টেকনোলজিস্ট (ল্যাব) প্রকাশ কুমার দাশ। তিনি বিদেশগামীদের নমুনা পরীক্ষার দায়িত্বে ছিলেন। এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। গত ২৩ সেপ্টেম্বর তিনি পালিয়ে গেলেও বিষয়টি সোমবার (২৭ সেপ্টেম্বর) সাংবাদিকদের জানায় হাসপাতাল কর্তৃপক্ষ। 

হাসপাতাল সূত্র জানায়, তদন্ত কমিটির মুখোমুখি হয়ে টাকার আত্মসাতের কথা স্বীকার করেছেন প্রকাশ কুমার। হিসাবসহ টাকা বুঝিয়ে দেওয়ার জন্য সময় নিয়ে চার মাস অতিবাহিত করেন। ২৩ সেপ্টেম্বর অফিস ফাঁকি দিয়ে পালিয়ে যান।

খুলনার সিভিল সার্জন ও হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. নিয়াজ মোহাম্মদ বলেন, প্রকাশ কুমারের পালিয়ে যাওয়ার বিষয়টি পুলিশকে জানানো হয়েছে। তিনি যাতে দেশত্যাগ করতে না পারেন সে জন্য পুলিশের সহযোগিতা চেয়ে আবেদন করা হয়েছে। মন্ত্রণালয়সহ স্বাস্থ্য বিভাগের দফতরগুলোকে লিখিতভাবে বিষয়টি জানানো হয়েছে। আইনজীবীর সঙ্গে আলোচনা চলছে। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) সকালে তার বিরুদ্ধে মামলা করা হবে।

সিভিল সার্জন আরও বলেন, ২০২০ সালের জুলাই মাস থেকে এই অপকর্ম করে আসছিলেন প্রকাশ কুমার। তিনি এখানে দায়িত্ব নিয়েছেন ২০২০ সালের ডিসেম্বরে। অর্থ নয়-ছয়ের বিষয়টি চলতি বছরের মে মাসে আমাদের নজরে আসে। তখন প্রকাশকে সব হিসাব বুঝিয়ে দেওয়ার জন্য নোটিশ দেওয়া হয়। কিন্তু আজ-কাল করে সময়ক্ষেপণ করেন। করোনার নমুনা পরীক্ষার চাপের দোহাই দিয়ে হিসাব দিতে আরও সময় নেন। এমন পরিস্থিতিতে গত ২২ আগস্ট ঘটনা তদন্তে পাঁচ সদস্যর কমিটি গঠন করা হয়। তদন্ত শেষে ১৬ সেপ্টেম্বর প্রতিবেদন জমা দেয় কমিটি। প্রতিবেদনে প্রকাশ কুমার দুই কোটি ৫৮ লাখ টাকা আত্মসাৎ করেছেন বলে উল্লেখ করা হয়।

ডা. নিয়াজ মোহাম্মদ বলেন, প্রতিবেদন পেয়ে তাকে দ্রুত সময়ের মধ্যে হিসাব দেওয়ার জন্য বলা হয়। কিন্তু বিলম্ব করতেই থাকেন। ২৩ সেপ্টেম্বর হিসাব না দিয়ে তাকে অফিস ত্যাগে নিষেধ করা হয়। ওই দিন জোহরের নামাজের পর আত্মীয়ের মৃত্যুর সংবাদ দিয়ে দেখতে যাওয়ার কথা বলে প্রকাশ হাসপাতাল থেকে বেরিয়ে যান। এরপর আর ফেরেননি।