বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহতের অভিযোগ

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার ওয়াহেদপুর সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে দুলাল হোসেন (৩৩) নামে এক বাংলাদেশি যুবক নিহতের অভিযোগ উঠেছে। ওই যুবক উপজেলার পাঁকা ইউনিয়নের সীমান্তবর্তী দশরশিয়া গ্রামের আলতাফ হোসেনের ছেলে।

মঙ্গলবার দিবাগত রাত ৩টার দিকে সীমান্তের ভারতীয় অংশে তিনি নিহত হন। স্থানীয় পাঁকা ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল মালেক ও দুলালের পরিবার বিষয়টি নিশ্চিত করলেও বিজিবি হত্যার বিষয়টি নিশ্চিত করতে পারেনি।

স্থানীয় গ্রামবাসী, দুলালের স্ত্রী-স্বজন ও জনপ্রতিনিধি সূত্রে জানা গেছে, বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত নিহতের মরদেহ সীমান্ত লাইন থেকে প্রয় এক কিলোমিটার ভারতের অভ্যন্তরে পশ্চিমবঙ্গের সূতি থানার চাঁদনী চক এলাকার মাঠে পড়ে আছে।

পাঁকা ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল মালেক দাবি করেন, দুলালসহ আরও কয়েকজন মঙ্গলবার সন্ধ্যার পর বাড়ি থেকে বের হয়ে যান। রাতে আর বাড়ি ফেরেননি। গভীর রাতে সীমান্তে গুলির শব্দ শুনতে পান গ্রামবাসী। সকালে তারা খবর পান, বিএসএফের চাঁদনী চক ফাঁড়ির সদস্যদের গুলিতে মারা যান দুলাল। এ সময় তার সঙ্গে থাকা আরও কয়েকজন পালিয়ে এসেছে। মরদেহ ভারতের এক কিলোমিটার অভ্যন্তরে পড়ে আছে বলে জানা গেছে। 

তিনি আরও দাবি করেন, আত্মীয়-স্বজনরা বিজিবির ওয়াহেদপুর কোম্পানি ফাঁড়িতে গিয়ে মরদেহ ফিরিয়ে আনার অনুরোধও জানিয়েছেন।

৫৩ বিজিবির ভারপ্রাপ্ত উপ-অধিনায়ক মেজর শাহেদ দাবি করেন, ওয়াহেদপুর সীমান্তে কোনও বাংলাদেশির  হতাহতের বিষয়টি নিশ্চিত হতে পারিনি। তবে গ্রামবাসী ও দুলালের পরিবার আমাদেরকে বিষয়টি জানিয়েছে। কিন্তু তিনি সীমান্তে গুলিবিদ্ধ হয়েছেন কি-না তা নিশ্চিত নই। তবে বিষয়টি সম্পর্কে জানতে খোঁজখবর নেওয়া হচ্ছে।