সাজার পর কৃষকলীগ নেতাকে ‘বহিষ্কার’

মাদক মামলায় পাঁচ বছর সাজাপ্রাপ্ত হয়ে কারাগারে থাকায় বগুড়ার ধুনট উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক ফারুক আহমেদ হিমেলকে কমিটি থেকে বহিষ্কার করা হয়েছে। মঙ্গলবার (১ আগস্ট) সন্ধ্যায় উপজেলা কৃষকলীগের সভাপতি সাচ্চু মল্লিক এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, জেলা কৃষকলীগের সভাপতি আলমগীর বাদশা ও সাধারণ সম্পাদক মঞ্জুরুল হক মঞ্জু স্বাক্ষরিত এক চিঠিতে এ সিদ্ধান্ত জানান। এ ছাড়া যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান নূরকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে।

মামলা ও আদালত সূত্রে জানা গেছে, ফারুক আহমেদ হিমেল ধুনট পৌর বিএনপির ৫ নম্বর ওয়ার্ড শাখার সাবেক সভাপতি হেলাল হোসেনের ছেলে। গত ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত তার বিরুদ্ধে মাদক আইনে চারটি মামলা হয়। কয়েকবার গ্রেফতার হয়ে হাজতভোগ করেন। ২০২১ সালের ১৬ মার্চ তিনি ধুনট উপজেলা কৃষকলীগের আহবায়কের পদ বাগিয়ে নেন। পরের বছর ১২ মার্চ উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক হন। ২০১৫ সালের ৩ জুন বগুড়া সদর থানায় তার বিরুদ্ধে মাদক আইনে মামলা হয়।

প্রায় ছয় মাস আগে তার অনুপস্থিতিতে আদালত তাকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দেন। আদালত থেকে গ্রেফতারি পরোয়ানা জারি হলে তিনি গত ১৭ জুলাই আদালতে আত্মসমর্পণ করেন। বিচারক কৃষক তাকে জামিন না দিয়ে কারাগারে পাঠান। এরপর থেকে তিনি বগুড়া জেলে রয়েছেন।

এদিকে ২৯ জুলাই জেলা কৃষকলীগের সভাপতি আলমগীর বাদশা ও সাধারণ সম্পাদক মঞ্জুরুল হক স্বাক্ষরিত চিঠিতে বিভিন্ন অপকর্মের দায়ে ফারুক আহমেদ হিমেলকে কমিটি থেকে বহিষ্কার করেন।

তবে মঙ্গলবার সন্ধ্যায় আলমগীর বাদশা মাদক মামলায় সাজাপ্রাপ্ত ফারুককে কমিটি থেকে বহিষ্কারের কথা অস্বীকার করেন। তিনি দাবি করেন, প্রধানমন্ত্রী এখন কাউকে দল থেকে সরিয়ে দিতে চাচ্ছেন না। আমরা পরে তার বিরুদ্ধে চিন্তাভাবনা করে সিদ্ধান্ত নেবো।