সপ্তাহের ব্যবধানে হিলিতে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৫ টাকা

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজের আমদানি কমে যাওয়ায় দেশের বাজারে পণ্যটির চাহিদার তুলনায় সরবরাহ কমেছে। এতে মাত্র এক সপ্তাহের ব্যবধানে পাইকারিতে (ট্রাকসেল) প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়েছে সর্বোচ্চ ৫ টাকা।

খালাসের অপেক্ষায় পেঁয়াজের ট্রাকহিলি স্থলবন্দর কার্যালয় সূত্রে জানা গেছে, বন্দর দিয়ে এক সপ্তাহ আগে গড়ে প্রতিদিন ৩৫ থেকে ৪০ ট্রাক পেঁয়াজ আমদানি হলেও বর্তমানে  ৮ থেকে ১০ ট্রাক করে পেঁয়াজ আমদানি হচ্ছে। সে হিসাবে চলতি মার্চ মাসের ১ তারিখ থেকে ১৪ তারিখ পর্যন্ত বন্দর দিয়ে ৩২৪টি ট্রাকে ৬ হাজার ৯৪০ টন পেঁয়াজ আমদানি হয়েছে। আর গত ফেব্রুয়ারি মাসে ৫২৫টি ট্রাকে ১১ হাজার ২৪৭ টন পেঁয়াজ আমদানি হয়েছিল।

হিলি স্থলবন্দর ঘুরে দেখা গেছে, ভারত থেকে আমদানিকৃত প্রকারভেদে প্রতি কেজি পেঁয়াজ পাইকারিতে (ট্রাকসেল) ২২ টাকা থেকে ২৪ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এক সপ্তাহ আগে এসব পেঁয়াজ প্রকারভেদে ১৭ থেকে ২০ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল। আর হিলি বাজারে আমদানিকৃত ভারতীয় পেঁয়াজ প্রকারভেদে বিক্রি হচ্ছে ২৫ টাকা থেকে ৩০ টাকা কেজি দরে। এক সপ্তাহ আগে এসব জাতের পেঁয়াজ ২০ টাকা থেকে ২৫ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল। আর দেশি জাতের পেঁয়াজ গত সপ্তাহের ৩৫ টাকা থেকে ৪০ টাকা কেজি দরেই বিক্রি হচ্ছে।

হিলিতে আমদানি করা পেঁয়াজহিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি মো. হারুন উর রশীদ হারুন ও পেঁয়াজ আমদানিকারক বাবলুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সম্প্রতি ভারতের বাজারে পেঁয়াজের সরবরাহ বাড়ার কারণে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানির পরিমাণ বেড়ে গিয়েছিল। অপরদিকে, দেশের মেহেরপুর ও পাবনা অঞ্চলে নতুন জাতের পেঁয়াজ ওঠায় বাজারে দেশি পেঁয়াজের সরবরাহ বাড়ায় আমদানি করা পেঁয়াজের চাহিদা কমে যায়। এতে বাজারে পেঁয়াজের দাম কমায় আমদানিকারকরা লোকসানের মুখে পড়েছিলেন। এমন অবস্থায় আমদানিকারকরা পেঁয়াজ আমদানি কমিয়ে দেওয়ায় দেশের বাজারে পণ্যটির সরবরাহ কমায় পেঁয়াজের দাম বাড়তে শুরু করেছে।’

তবে নাম প্রকাশ না করার শর্তে এক পেঁয়াজ ব্যবসায়ী বলেন, ‘মূলত ভারতীয় ব্যবসায়ীদের কারণেই দেশের বাজারে পেঁয়াজের দাম বাড়তে শুরু করেছে। ভারতীয় ব্যবসায়ীরা কারসাজি করে বন্দর দিয়ে পেঁয়াজের রফতানি কমিয়ে দিয়েছেন। এতে বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি কমে যায়। এর ফলে দেশের বাজারে পণ্যটির সরবরাহ কমায় পেঁয়াজের দাম বেড়েছে।’