লোকসানের ভয়ে আমদানি কম, বাড়লো পেঁয়াজের দাম

লোকসানের আশঙ্কা থাকায় হিলি স্থলবন্দর দিয়ে গত কয়েকদিনে কমেছে পেঁয়াজ আমদানি। এতে করে কমতির দিকে থাকার পর ফের বাড়তে শুরু করেছে নিত্যপ্রয়োজনীয় এ পণ্যের দাম।

দুই দিনের ব্যবধানে এ বন্দরে কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ৩ টাকা। দুই দিন আগেও ভারত থেকে আমদানি করা প্রতি কেজি পেঁয়াজের দাম ছিলো ২৩ থেকে ২৫ টাকা। এখন তা বিক্রি হচ্ছে বেড়ে ২৬ টাকা থেকে ২৮ টাকায়।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ ব্যবসায়ী রবিউল ইসলাম ও ইসমাইল হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, পেঁয়াজ আমদানিতে আইপি জটিলতা কেটে যাওয়ায় চলতি মাসের ৩ জুন থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। প্রথমদিকে আমদানি কিছুটা কম হলেও পরবর্তী সময়ে পেঁয়াজের আমদানি বাড়ায় দাম বেশকিছু দিন কমতির দিকেই ছিলো।

তারা বলেন, সম্প্রতি পেঁয়াজ আমদানি করে তা কম দামে বিক্রি করায় লোকসানে পড়তে হচ্ছে আমদানিকারকদের। যেখানে পেঁয়াজ আমদানিতে কেজি প্রতি খরচ পড়ছে ২৮ টাকার মতো, সেখানে বিক্রি করতে হচ্ছে ২৩ থেকে ২৫ টাকায়। ফলে আমদানিকারকরা আগের তুলনায় পেঁয়াজের লোডিং কমিয়ে দিয়েছেন। আগে দিনে ৩০-৩৫ ট্রাক করে পেঁয়াজ আমদানি হলেও বর্তমানে তা কমে ১৫-২০ ট্রাকে নেমে এসেছে। ফলে দেশের বাজারে চাহিদার তুলনায় পণ্যটির সরবরাহ কমায় দাম কিছুটা বাড়তির দিকে রয়েছে।

এছাড়া হঠাৎ দেশীয় পেঁয়াজের মোকামগুলোতে নিত্য এ পণ্যের দাম মণপ্রতি ১৫০ টাকা বেড়েছে। এতে দেশি পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ৪ টাকার মতো। যার প্রভাবে আমদানি করা পেঁয়াজের দামও বাড়ছে। তবে দাম খুব একটা বাড়বে না, ৩০ টাকার মধ্যেই থাকবে বলে জানিয়েছেন এ দুই ব্যবসায়ী।