কয়লা খনির পাঁচ কর্মকর্তা বরখাস্ত, ১০ জনের নামে মামলা

চাকরিবিধি লঙ্ঘন ও শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনির ৪৯ কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ। এর মধ্যে পাঁচ কর্মকর্তাকে ১০ কার্যদিবসের জন্য বরখাস্ত, ১০ জনের নামে বিভাগীয় মামলা ও ৩৪ জনকে শোকজ করেছে।

বুধবার (১৬ সেপ্টেম্বর) বিকালে এই আদেশ জারি করে কর্তৃপক্ষ। বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী কামরুজ্জামান খান জানান, শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে বিভিন্ন প্রক্রিয়া অনুসরণ করে তাদের বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

১০ দিনের জন্য সাময়িক বরখাস্ত পাঁচ কর্মকর্তা হলেন- উপ-ব্যবস্থাপক সাজ্জাদ হোসেন, উপ সহকারী প্রকৌশলী আসাদুজ্জামান নুর, সহকারী ব্যবস্থাপক শিবলি জামান, সহকারী ব্যবস্থাপক ফয়সাল মাহমুদ ও সহকারী ব্যবস্থাপক
সুশান্ত কুমার।

খনি সূত্রে জানা গেছে, করোনার কারণে ২০২০ সালের ২৬ মার্চ থেকে বড়পুকুরিয়া কয়লা খনির প্রধান গেট বন্ধ ও লকডাউনে রয়েছে। গত ১ সেপ্টেম্বর খনিতে প্রবেশ ও বাইর হওয়াকে কেন্দ্র করে খনির নিরাপত্তা বিভাগের কয়েকজন কর্মকর্তার সঙ্গে কর্মকর্তা-কর্মচারীদের মাঝে বাগবিতণ্ডা হয়। এতে করোনার এ সময়ে কয়েকজনের বিরুদ্ধে মিছিল-মিটিংয়ের অভিযোগ ওঠে। পরে খনি কর্তৃপক্ষ অভিযোগটি আমলে নিয়ে বিভিন্ন প্রক্রিয়া শেষে তাদের বিরুদ্ধে এই শাস্তিমূলক ব্যবস্থা নেয়।