চা শ্রমিক ও পোষ্যরা পেলেন ২৬ লাখ টাকা

চা বাগানের শ্রমিক ও পোষ্যদের ২৬ লাখ টাকা অনুদানের চেক বিতরণ করা হয়েছে। বাংলাদেশ চা শ্রমিক কল্যাণ তহবিল থেকে ২০২১-২২ অর্থ বছরে ১৩ লাখ ৫৬ হাজার ৩০০ টাকা এবং বাংলাদেশ চা বাগান শ্রমিক শিক্ষা ট্রাস্ট হতে ২০২২ সালে ১২ লাখ ৬০ হাজার ৭০০ টাকা অনুদান দিয়েছে বাংলাদেশ চা বোর্ড।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ফিনলে টি কোম্পানির ডিনস্টোন চা বাগানে চা শ্রমিকদের মধ্যে এ অনুদানের টাকা তুলে দেন বাংলাদেশ চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিট (পিডিইউ)-এর পরিচালক ড. এ কে এম রফিকুল হক। 

এ বছর শিক্ষাগ্রহণে উৎসাহ প্রদান ও শিক্ষার মানোন্নয়নে দ্বিতীয় থেকে পঞ্চম, ষষ্ঠ, সপ্তম, অষ্টম, এসএসসি, এইচএসসি ও স্নাতক পর্যায়ের সর্বমোট দুই হাজার ৫১৯ জন মেধাবী শিক্ষার্থীকে শিক্ষাকল্যাণ অনুদান, ৬১ জন শ্রমিকের মেয়ের বিয়েতে এবং বিশেষ কল্যাণ অনুদানের আওতায় ৩৪ শ্রমিককে অর্থ সহায়তা (চেক) দেওয়া হয়েছে। 

চেক বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল পিডিইউ-এর সহকারী উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামান আকন্দ, রানার স্কুল অ্যান্ড কলেজের প্রধান শিক্ষক মোহাম্মদ নুরুল হক, ডিনস্টোন চা বাগানের সহকারী ব্যবস্থাপক, বাগান পঞ্চায়েত সভাপতি ও সাধারণ সম্পাদক, রাজঘাট ইউনিয়ন পরিষদ সদস্য এবং অনুদানপ্রাপ্ত চা শ্রমিক ও পোষ্যরা উপস্থিত ছিলেন।

শ্রীমঙ্গলে চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিটের (পিডিইউ) পরিচালক ড. এ কে এম রফিকুল হক বলেন, চা বোর্ডের বর্তমান চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম, এনডিসি, পিএসসি, চা শিল্পের সামগ্রিক উন্নয়নে বিভিন্ন কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছেন। এরই ধারাবাহিকতায় চা শ্রমিকদের কল্যাণে এ বছর বিশাল পরিমাণ অর্থ অনুদান দেওয়া হলো। ইতোমধ্যে বাগানগুলোতে অনুদানের চেক বিতরণ করা হয়েছে।

ফিনলে টি কোম্পানির ডিনস্টোন চা বাগানের ডেপুটি জেনারেল ম্যানেজার হুমায়ুন কবির মজুমদার বলেন, শিক্ষা ও শ্রমকল্যাণ অনুদান শ্রমিকদের জীবনমান উন্নয়ন ও শ্রমিক পোষ্যদের লেখাপড়ায় উৎসাহ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।