মতি মাঝিকে নিয়ে ‘বুদ্ধিমান গাধা’

একটি দৃশ্যে সানারেই দেবী শানু ও রওনক হাসানস্বভাবে নিতান্তই সরল হলেও দারুণ রগচটা মতি মাঝি। গরিবদের বিনা টাকায় পারাপার করলেও কারও কথার নড়চড় হলে আর রক্ষা নেই।
এদিকে নৌকায় যেমন তেমন বাড়িতে মা ও বউয়ের মধ্যে ঝগড়া লেগেই থাকে। এ নিয়ে অশান্তিতে থাকে মতি মাঝি। একদিন সেই ঝগড়াকে কেন্দ্র করে বউকে পেটায় এবং মাকে বাড়ি থেকে বের করে দেয়! আর এই সুযোগ কাজে লাগায় আগে থেকেই তার ওপর ক্ষিপ্ত গ্রামের চেয়ারম্যান।
এমনি একটি গ্রাম্য নির্যাসের গল্প নিয়ে নির্মিত হলো কাহিনিচিত্র  ‘বুদ্ধিমান গাধা’।
এতে মতি মাঝির চরিত্রে অভিনয় করেছেন রওনক হাসান। আর তার স্ত্রীর চরিত্রে শানারেই দেবী শানু। মেজবাহ উদ্দীন সুমনের রচনায় কাহিনিচিত্রটি পরিচালনা করেছেন এস.এম. কামরুজ্জামান সাগর।
কাজটি সম্পর্কে রওনক হাসান বলেন, ‘চরিত্রকে ভালোবেসে ধারণ করে তা রূপদান করা যায়, এমন নাটক খুব কমই পাওয়া যায়। এই নাটকটি আমার ক্যারিয়ারের উল্লেখ করার মতো কাজ হয়ে থাকবে। আমি খুব গর্ববোধ করি, এমন একটি চরিত্রে অভিনয় করতে পেরে।’
এদিকে শানু বলেন, ‘গ্রামের যে একটা নিজস্ব নির্যাস আছে তা গল্পের গাঁথুনিতে তুলে এনেছেন সাগর (নির্মাতা) ভাই। এখানে আমার চরিত্রটি একজন গ্রাম্য বধূর, যে কিনা সন্তানহীন। এ নিয়ে শাশুড়ির সঙ্গে প্রায়ই ঝগড়া লেগে থাকে আমার। সব মিলিয়ে দারুণ এনজয় করেছি কাজটি করে।’
এতে আরও অভিনয় করেছেন মাহমুদুল ইসলাম মিঠু, হাসি মুন, মহিউদ্দিন লালু, সঞ্জয় নাথ, জাফর ইকবাল প্রমুখ।
নির্মাতা জানান, ‘বুদ্ধিমান গাধা’ প্রচার হবে ৪ ডিসেম্বর বিকাল ৩টায় চ্যানেল আইতে।