পরী-দীপের বদলে প্রীতি-সজল!

গত বছরের মার্চ মাসের এক সকালে ঠাকুরগাঁওয়ে ভিন্নভাবে পাওয়া গিয়েছিল আলোচিত নায়িকা পরীমনিকে। আন্তর্জাতিকভাবে প্রশংসিত চ্যানেল এইচবিও সিরিয়ালের নায়ক সুদীপ বিশ্বাস দীপের সাইকেলে বসে ঘুরতে বেরিয়েছেন তিনি।

সত্তর দশকের বেশভূষায় তারা। কারণটা ছিলেন হৃদি হক। তার পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘১৯৭১ সেইসব দিন’-এ কেন্দ্রীয় চরিত্রে ছিলেন তারা। এক বছরের বেশি সময় পর জানা গেলো, ছবিটিতে এই তারকারা আর নেই।

সেখানে পরীর জায়গায় অভিনয় করছেন সানজীদা প্রীতি আর দীপের স্থানে আবদুন নূর সজল।

বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেন হৃদি হক নিজেই। বলেন, ‘তারা আর আমাদের সঙ্গে নেই। ছবির প্রয়োজনেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

কেন ও কী কারণে এই পরিবর্তন- এটা সরাসরি না বলেও কারণটা ইঙ্গিত করে হৃদি বলেন, ‌‘চলচ্চিত্রটি একটি বড় পরিসরের বিষয়। এখানে একটা ভাবনায় সবাই মিলে কাজ করেন। প্রতিটি টিমেরই আলাদা ভাবনা ও ওয়ার্কিং স্টাইল থাকে। সেই জায়গায় একটু যদি পার্থক্য হয় তাহলে ছবিটি ভালো হয় না। প্রতিটি টিমের প্রফেশনালিজম ধরন আলাদা থাকে। সব মিলিয়ে বলবো, ছবিটাই আমাদের কাছে প্রধান। চলচ্চিত্রের প্রয়োজনেই এই চরিত্র দুটিতে নেই পরীমনি ও দীপ।’

তবে বিষয়টি নিয়ে পরী ও দীপ সেভাবে মুখ খোলেননি।

গত মার্চে শুটিং প্রসঙ্গে হৃদি জানান, কয়েকটি দৃশ্যে অংশ নিয়েছিলেন পরী ও দীপ। তাই তাদের অংশগুলো পরিবর্তন করতে সমস্যাই হয়নি।

ইতোমধ্যে হয়েছে সিনেমার তৃতীয় লটের কাজ। শিগগিরই শেষ হবে বাকি অংশ। শুটিং ইউনিট জানাচ্ছে, আগামী আগস্টের মধ্যেই শেষ হবে ছবির কাজ।

সরকারি অনুদানের এই সিনেমায় তিন ভাইয়ের চরিত্রে আছেন লিটু আনাম, ফেরদৌস ও সজল। তাদের নিয়েই গল্প এগোবে। আরও আছেন মামুনুর রশীদ, আতাউর রহমান, জয়ন্ত চট্টোপাধ্যায়, তারিন, গীতশ্রী দত্ত, শিল্পী সরকার অপু, সাজু খাদেম, সানজিদা প্রীতি, আনিসুর রহমান মিলন, অর্ষা, মৌসুমী হামিদসহ অনেকে।