মামানামা– আউট অব দ্য বক্স

এখন আর ফাঁকা বুলি আউড়িয়ে লাভ নেই: সিয়াম

অনুষ্ঠানে মাহমুদ মানজুর ও সিয়াম আহমেদকরোনার দীর্ঘ হতাশার পর এবারের ঈদে চারটি সিনেমা মুক্তি পেয়েছে। হলে হলে ফিরতে শুরু করেছে দর্শক। এরমধ্যে ঢাকায় সিয়াম-পূজার ‘শান’ আর জেলা শহরগুলো থেকে শাকিব-বুবলীর ‘বিদ্রোহী’র আওয়াজ মিলছে। সুবাতাস রয়েছে সরকারি অনুদানে নির্মিত শাকিব খানের আরেক ছবি ‘গলুই’-পালেও।

এমন আবহে নায়ক সিয়ামের প্রতি প্রশ্ন ছিলো, ঢালিউড কিং শাকিব খানের দুটি বড় ছবির বিপরীতে ‘শান’ নিয়ে দর্শকদের সামনে দাঁড়াতে ভয় বা দ্বিধা কাজ করেনি? তাছাড়া, পরিবেশনা পলিটিক্সেও তো বড় তারকাদের লম্বা হাত কাজ করে! যেটা অনুমান করা যায় হল সংখ্যা দেখলেও- দেড়শ প্রেক্ষাগৃহের মধ্যে মাত্র ৩৪টি পেলেন সিয়াম আহমেদ, বাকিগুলো শাকিব খানের দখলে!

এমন জিজ্ঞাসা বা সন্দেহ প্রকাশের বিষয়টি মোটেই এড়িয়ে যাননি সময়ের উজ্জ্বল নায়ক সিয়াম আহমেদ। বাংলা ট্রিবিউন-এর সেলিব্রেটি শো ‘মামানামা- আউট অব দ্য বক্স’-এ সরাসরি যুক্ত হয়ে সঞ্চালক মাহমুদ মানজুরের সঙ্গে দিলখোলা আলাপ করেছেন এসব বিষয়ে। 

শাকিব খানের দুটি ছবির বিপরীতে নিজেকে দাঁড় করানোর সাহস দেখানো প্রসঙ্গে সিয়াম বলেন, ‘ভীতুরা মরে বার বার, সাহসিরা মরে একবার। আমরা সাহস নিয়ে এগিয়ে যেতে চাই। দিনশেষে অডিয়েন্স যাকে পছন্দ করবে, সেটাই মাথা পেতে নেবো। আমাদের কাজ হচ্ছে দর্শকদের জন্য ভালো ভালো কাজ করে যাওয়া। সো এখন আর ফাঁকা বুলি আউড়িয়ে লাভ নেই! দিনশেষে পর্দায় আমি দর্শকদের জন্য কী হাজির করলাম, সেটাই মুখ্য।’

একটু থেমে একই প্রসঙ্গে স্মৃতিকাতর সিয়াম। বলেন, ‘‘মনে পড়ে, আমার লঞ্চিং বা সিনেমায় অভিষেক হয়েছিল ২০১৮ সালের এমনই এক ঈদে। তখন আমি এই ইন্ডাস্ট্রির নবজাতক শিশু। সেই ঈদে যে চ্যালেঞ্জ আমার বা আমাদের সামনে এসেছিলো- সেটাই আমার জীবনের বড় পাথেয় হয়ে থাকলো। ফলে এখন আর এসব নিয়ে ভয় করে না। শুরুতেই মানুষ আমাকে যে সাহস দিয়েছে, ভয়ডর আর কাজ করে না। সত্যি বলতে ২০১৮ সালে ‘পোড়ামন ২’ থেকে যে সাহস মানুষ আমাকে দিয়েছে; তখনই আমার কলিজাটা বড় হয়ে গেছে। এখন সময় এসেছে আরেকটু সাহস দেখানোর। আমি একবারই মরতে চাই, বার বার না।’’

বলা দরকার, ২০১৮ সালের ঈদুল ফিতরে মুক্তি পায় সিয়াম-পূজার প্রথম ছবি ‘পোড়ামন ২’। একই ঈদে মুক্তি পায় শাকিব খানের তিনটি ছবি- ‘সুপার হিরো’, ‘চিটাগাইঙ্গা পোয়া নোয়াখাইল্যা মাইয়া’ ও ‘পাঙ্কুজামাই’। শাকিব খানের তিন ছবির বিপরীতে নতুন দুই মুখ সিয়াম-পূজার ‘পোড়ামন ২’-এর জয়জয়কার ঘটে। মাত্র ২৩টি সিনেমা হল দিয়ে শুরু করে সেটি কয়েক সপ্তাহে গড়ায় শতাধিক হলে। 

৪ মে সন্ধ্যায় জনি হক প্রযোজিত ‘মমানামা- আউট অব দ্য বক্স’ শোতে যুক্ত হয়ে সিয়াম আহমেদ সেই দিনগুলোর স্মৃতিই মনে করিয়ে দেন দর্শকদের। এম রাহিম পরিচালিত ‘শান’ ছবিটি এই ঈদে মুক্তি পেয়েছে মাত্র ৩৪টি হলে। সত্য ঘটনা অবলম্বনে পুলিশি অ্যাকশন থ্রিলার গল্পের এই ছবিটি ঈদের দিন থেকে চলছে মালয়েশিয়ার পাঁচটি মাল্টিপ্লেক্সেও।