কুড়া পক্ষীর শূন্যে উড়া

দেশে জোটেনি হল, ভারতে পেলো সেরা সিনেমার পুরস্কার!

চলচ্চিত্র ঘিরে এশিয়ার অন্যতম আয়োজন ‘কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। গত ১৫ ডিসেম্বর শুরু হয়ে বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে পর্দা নেমেছে উৎসবটির ২৮তম আসরের। এর ‘ইন্টারন্যাশনাল কম্পিটিশন: ইনোভেশন ইন মুভিং ইমেজ’ বিভাগে যৌথভাবে সেরা সিনেমার পুরস্কার পেয়েছে বাংলাদেশের ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’। পুরস্কার হিসেবে ‘গোল্ডেন রয়েল বেঙ্গল টাইগার অ্যাওয়ার্ড’ পেয়েছে মুহাম্মদ কাইউম নির্মিত সিনেমাটি।

নিদারুণ আক্ষেপের বিষয়, এই সিনেমাটি দেখার তেমন সুযোগই হয়নি দেশের দর্শকের। কারণ, দেশের প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি দেওয়ার জন্য রীতিমতো যুদ্ধ করতে হয়েছিল নির্মাতাকে। তবু জোটেনি হল। বিষয়টি নিয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশ হওয়ার পর আলোচনার সৃষ্টি হয়। শেষমেশ গত ৪ নভেম্বর মাত্র একটি হলে মুক্তি পায় এই ছবি।

দেশে যেই সিনেমার হল জোটেনি, সেটিই গল্প-অভিনয় আর নির্মাণশৈলিতে মুগ্ধতা ছড়িয়ে ভারতের উৎসবে জিতে নিলো সেরার পুরস্কার। এ অসামান্য অর্জনের পর সোশাল হ্যান্ডেলে নির্মাতা মুহাম্মদ কাইউম বললেন, ‘যৌথভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্র! এই পুরস্কার প্রিয় বন্ধু, প্রয়াত গাজী মাহতাব হাসান এবং সব কলাকুশলী ও অভিনয় শিল্পীদের প্রতি উৎসর্গ করছি।’

বিষয়টি নিয়ে বিস্তারিত জানার জন্য নির্মাতার সঙ্গে যোগাযোগ করা হয়। তবে তিনি তখনও কলকাতায় অবস্থান করছেন। জানালেন, শুক্রবার (২৩ ডিসেম্বর) দেশে ফেরার পর এ নিয়ে কথা বলবেন।

‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’র সঙ্গে একই বিভাগে সেরার পুরস্কার পেয়েছে স্পেনের সিনেমা ‘আপন এন্ট্রি’।

বিজয়ী মুহাম্মদ কাইউমের হাতে পুরস্কার ট্রফি ও সার্টিফিকেট তুলে দেন পশ্চিমবঙ্গের মন্ত্রী অরূপ বিশ্বাস। এ সময় উপস্থিত ছিলেন কলকাতার জনপ্রিয় অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত।

‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’র দৃশ্যএবারের উৎসবের ‘ইন্টারন্যাশনাল কম্পিটিশন: ইনোভেশন ইন মুভিং ইমেজ’ বিভাগে মোট ১৪টি সিনেমা অংশ নিয়েছিল। এরমধ্যে একমাত্র বাংলাদেশি প্রতিনিধি ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’।

উল্লেখ্য, গত ১৫ ডিসেম্বর জমকালো আয়োজনের মধ্য দিয়ে উদ্বোধন হয় কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। সে আয়োজনে উপস্থিত ছিলেন অমিতাভ বচ্চন, শাহরুখ খান, জয়া বচ্চন, শত্রুঘ্ন সিনহা, সৌরভ গাঙ্গুলি, রানি মুখার্জিসহ ভারতের অনেক তারকা। বাংলাদেশের চঞ্চল চৌধুরীও ছিলেন তাদের পাশে আমন্ত্রিত অতিথি হয়ে।

বলা জরুরি, ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ সিনেমায় অভিনয় করেছেন জয়িতা মহলানবিশ, উজ্জ্বল কবির হিমু, সুমি ইসলাম, সামিয়া আকতার বৃষ্টি, বাদল শহীদ, মাহমুদ আলম ও আবুল কালাম আজাদ। এটি নির্মাতা মুহাম্মদ কাইউম নিজেই প্রযোজনা করেছেন।