সিনেমা থেকে অনুপ্রাণিত হয়ে পাঠ্যক্রমে যৌনশিক্ষা

মুক্তির পর থেকেই ভূয়সী প্রশংসা পাচ্ছে অক্ষয় কুমার ও পঙ্কজ ত্রিপাঠী অভিনীত ‘ওএমজি ২’ সিনেমাটি। বক্স অফিসেও পাচ্ছে দারুণ সাড়া। এই ছবির মাধ্যমে গত কয়েক বছরের খরা কাটিয়ে উঠেছেন অক্ষয়। কারণ এটি সমালোচক এবং বক্স অফিস, দুটোই জয় করেছে।

এবার আরও একটি বড় অর্জন জুড়লো ‘ওএমজি ২’র ঝুলিতে। এই ছবি থেকে অনুপ্রাণিত হয়ে মহারাষ্ট্রের সিন্ধু এডুকেশন সোসাইটি স্কুলের পাঠ্যক্রমে ‘যৌনশিক্ষা’ অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

সম্প্রতি মহারাষ্ট্রের উলহাসনগরে ‘ওএমজি ২’ সিনেমার একটি বিশেষ প্রদর্শনীর আয়োজন করে সিন্ধু এডুকেশন সোসাইটি। সেখানে স্থানীয় সংসদ সদস্য, ১৮৪ জন শিক্ষক ও ১৫টি স্কুলের প্রধান শিক্ষক অংশ নেন। এছাড়া ছবিটির নির্মাতা অমিত রাইও উপস্থিত ছিলেন।

প্রদর্শনী শেষে প্রত্যেকেই ছবিটির ভূয়সী প্রশংসা করেন। এরপর আয়োজকরা ঘোষণা দেন, চলতি শিক্ষাবছর থেকেই তারা পাঠ্যক্রমে যৌনশিক্ষা অন্তর্ভুক্ত করবেন।

এমন অর্জনে উচ্ছ্বাস প্রকাশ করে নির্মাতা অমিত রাই বলেন, ‘এমনটাই আমি চেয়েছিলাম। ছবিটি বানানোর উদ্দেশ্য অবশেষে সফল হলো। আমি আনন্দিত যে, আমাদের ছবি শুধু বক্স অফিসেই ভালো চলছে এমন নয়, পাশাপাশি আমাদের বার্তাটিও মানুষের কাছে পৌঁছাচ্ছে। এবং আমরা সেই পরিবর্তন নিজ চোখে দেখতে পাচ্ছি।’

প্রদর্শনী শেষে নির্মাতাকে উপহার দেওয়া হয় ছবির ফ্রেমমুক্তির আগে অবশ্য ভারতের সেন্সর বোর্ডের বাধার মুখে পড়েছিল ‘ওএমজি ২’। ছবির বেশ কিছু দৃশ্য কর্তন করা হয়। সেই সঙ্গে এটিকে শুধু ‘প্রাপ্তবয়ষ্ক’দের জন্য প্রদর্শনের অনুমোদন দেওয়া হয়। তবে মুক্তির পর থেকেই দর্শক ও সমালোচকদের বড় অংশ দাবি করছেন, এই ছবির বার্তা সকলের গ্রহণ করা উচিত। যেটার একটি দৃষ্টান্ত তৈরি হলো মহারাষ্ট্রে।

গত ১১ আগস্ট মুক্তি পেয়েছে সিনেমাটি। ইতোমধ্যে ভারতের বক্স অফিসে এর কালেকশন ছাড়িয়ে গেছে ১১৫ কোটি রুপি। ছবিটির বাজেট ৫০ কোটি রুপি।

সূত্র: বলিউড হাঙ্গামা