বলিউড: ঈদের ছবি কেমন চলছে

বছরজুড়ে নতুন নতুন বড় আয়োজনের সিনেমা মুক্তি পায় বলিউডে। ঈদ উৎসবে থাকে বিশেষ চমক। সেই চমক হিসেবে এবার মুক্তি পেয়েছে অজয় দেবগন অভিনীত ‘ময়দান’ এবং অক্ষয় কুমার ও টাইগার শ্রফের ‘বড়ে মিয়া ছোটে মিয়া’। ১১ এপ্রিল ঈদের দিন থেকে ছবিগুলো চলছে ভারত ও বিশ্বের বিভিন্ন দেশের প্রেক্ষাগৃহে।

সমালোচকদের প্রতিক্রিয়া বিবেচনা করলে, ‘ময়দান’ ছবিটি মুগ্ধ করেছে সবাইকে। অধিকাংশ ফিল্ম ক্রিটিকের কাছ থেকে দারুণ রেটিং-রিভিউ পেয়েছে এটি। অন্যদিকে ‘বড়ে মিয়া ছোটে মিয়া’কে বিনোদনমূলক ছবি হিসেবে আখ্যায়িত করেছেন বিশ্লেষকরা।

‘বড়ে মিয়া ছোটে মিয়া’র দৃশ্যবক্স অফিসে অবশ্য অজয়ের চেয়ে অনেকটা এগিয়ে অক্ষয়-টাইগার। ইন্ডিয়া টুডের রিপোর্ট অনুসারে, দুই দিনে ভারতে ছবিটির সংগ্রহ প্রায় ২৩ কোটি রুপি। অন্যদিকে বায়োগ্রাফিক্যাল ছবি ‘ময়দান’র কালেকশন প্রায় ১০ কোটি রুপি।

প্রথম দিন (১১ এপ্রিল) থেকেই বক্স অফিসে দাপট দেখাচ্ছেন অক্ষয়-টাইগার। এ দিন তাদের ছবিটি আয় করে ১৫ কোটি ৬৫ লাখ রুপি। দ্বিতীয় দিনে আয়ের অংকটা কমলেও আধিপত্য বজায় রয়েছে। অজয় দেবগনের ছবি প্রথম দিনে সংগ্রহ করেছিল ৭ কোটি রুপি। দ্বিতীয় দিনে সেটা তিন কোটির নিচে চলে এসেছে।

‘ময়দান’র দৃশ্যউল্লেখ্য, ভারতের সাবেক ফুটবল কোচ ও ম্যানেজার সৈয়দ আবদুল রহিমের জীবনের ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে ‘ময়দান’। পরিচালনা করেছেন অমিত রবীন্দ্রনাথ শর্মা। এতে অজয় দেবগনের সঙ্গে আছেন প্রিয়ামনি, গজরাজ রাও, রুদ্রনীল ঘোষ প্রমুখ। ছবিটির বাজেট প্রায় ১০০ কোটি রুপি।

১৯৯৮ সালের ‘বড়ে মিয়া ছোটে মিয়া’ ছবির নাম নিয়ে নতুন সিনেমা নির্মাণ করেছেন আলি আব্বাস জাফর। অ্যাকশনধর্মী এই ছবিতে অক্ষয়-টাইগারের সঙ্গে আরও আছেন পৃথ্বীরাজ সুকুমার, মানুষী ছিল্লার, আলায়া ফার্নিচারওয়ালা প্রমুখ। প্রায় ৩৫০ কোটি রুপির বিশাল বাজেটে নির্মিত হয়েছে ছবিটি।

প্রসঙ্গত, এই ঈদে আরও একটি ছবি এসেছে বলিউড থেকে। সেটার নাম ‘অমর সিং চামকিলা’। তবে সিনেমা হলে নয়, এটি মুক্তি পেয়েছে নেটফ্লিক্সে। পাঞ্জাবি গায়ক অমর সিং চামকিলার জীবন অবলম্বনে এটি নির্মাণ করেছেন ইমতিয়াজ আলি। ছবির নাম ভূমিকায় অভিনয় করেছেন দিলজিৎ দোসাঞ্জ। তার সঙ্গে আছেন পরিণীতি চোপড়া।‘অমর সিং চামকিলা’ সিনেমার দৃশ্য