থাইল্যান্ডের নতুন রাজা মাহা ভাজিরালংকর্ন

মাহা ভাজিরালংকর্ন
থাইল্যান্ডের নতুন রাজা হিসেবে দায়িত্ব নিয়েছেন প্রয়াত রাজা ভূমিবল আদুলিয়াদেজ-এর পুত্র মাহা ভাজিরালংকর্ন। এর মধ্য দিয়ে তিনি ২৩৪ বছরের পুরনো চকরি সাম্রাজ্যের ১০ম রাজা হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন। সদ্যপ্রয়াত রাজার মৃত্যুর পর গত ১৩ অক্টোবর থেকে থাই সিংহাসন খালি ছিল। বৃহস্পতিবার টেলিভিশনে দেওয়া এক বিবৃতিতে মাহা ভাজিরালংকর্ন বলেন, থাইল্যান্ডের সব নাগরিকের কল্যাণের জন্য আমি মহামান্যের (প্রয়াত রাজা) নির্দেশ অনুযায়ী দায়িত্ব গ্রহণ করছি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

এর আগে বৃহস্পতিবার সকালে জার্মানি থেকে দেশে ফেরেন ৬৪ বছরের মাহা ভাজিরালংকর্ন। দেশে ফিরে তিনি বৌদ্ধ মতবাদ অনুযায়ী, প্রয়াত রাজা ভূমিবল আদুলিয়াদেজের মৃত্যুর ৫০ দিনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন।

বাবার জীবদ্দশায় থাইল্যান্ডের যুবরাজ হিসেবে দায়িত্ব পালন করেন মাহা ভাজিরালংকর্ন। রাজা হিসেবে এখন তিনি ‘রাজা দশম রাম’ নামে পরিচিত হবেন।

মাহা ভাজিরালংকর্ন

১৯৭২ সালে মাহা ভাজিরালংকর্নকে থাইল্যান্ডের যুবরাজ হিসেবে দায়িত্ব পালন করছেন মাহা ভাজিরালংকর্ন।

১৩ অক্টোবর ২০১৬ বৃহস্পতিবার ৮৮ বছর বয়সে মৃত্যুবরণ করেন বিশ্বের সবচেয়ে দীর্ঘ সময়ের রাজা ভূমিবল আদুলিয়াদেজ। ১৯২৭ সালে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের কেমব্রিজে জন্মগ্রহণ করেন ভূমিবল। ১৯৪৬ সালে ভাইয়ের মৃত্যুর পর রাজা ভূমিবল মাত্র ১৮ বছর বয়সে থাইল্যান্ডের সিংহাসনে আরোহণ করেন। ১৭৮২ সাল থেকে ক্ষমতাসীন ও থাইল্যান্ডের সবচেয়ে দীর্ঘস্থায়ী চক্রি রাজবংশের নবম রাজা তিনি। থাইল্যান্ডের অধিকাংশ নাগরিকই তাকে মহারাজা হিসেবে সম্বোধন করে থাকেন। চলতি বছরের জুনে তার সিংহাসনে আরোহনের ৭০তম বার্ষিকী পালন করা হয়। রাজা ভূমিবলের উত্তরসূরী নতুন রাজা মাহা ভাজিরালংকর্ন থাইল্যান্ডের জনগণের কাছে তার বাবার মতো ব্যাপক জনপ্রিয় নন। তার জীবনের একটা বড় অংশ কেটেছে থাইল্যান্ডের বাইরে। তবে থাইল্যান্ডে রাজ পরিবারের সদস্যদের নিয়ে খোলামেলা আলোচনাকে কঠোর অপরাধ হিসেবে বিবেচনা করা হয়। এজন্য দীর্ঘ সাজা প্রদানের বিধান রয়েছে দেশটিতে।

/এমপি/