ফিলিস্তিনি শিশুদের জন্য ‘দশকের সবচেয়ে রক্তাক্ত বছর ২০১৬’

ইসরায়েলি বাহিনীর অভিযান ও পাল্টাপাল্টি সংঘর্ষের সময় বেশিরভাগ প্রাণহানি হয়েছেগত দশকের অন্য যেকোনও বছরের চেয়ে ২০১৬ সালে পশ্চিম তীর ও জেরুজালেমে ইসরায়েলি বাহিনীর হামলায় ফিলিস্তিনি শিশু নিহত হওয়ার সংখ্যাটা আরও বেশি। ওই বছর এ দুই এলাকায় ইসরায়েলিদের হামলায় নিহত ফিলিস্তিনি শিশুর সংখ্যা ৩২, যাদের বয়স ১৮ বছরের নিচে। পশ্চিম তীরে ফিলিস্তিনি শহরগুলোতে ইসরায়েলি বাহিনীর অভিযান কিংবা বিক্ষোভকারীদের সঙ্গে ইসরায়েলি বাহিনীর সংঘর্ষে বেশিরভাগ প্রাণহানি হয়েছে। সুইজারল্যান্ডভিত্তিক শিশু অধিকারবিষয়ক সংগঠন ডিফেন্স ফর চিলড্রেন ইন্টারন্যাশনাল (ডিসিআই) এর সাম্প্রতিক এক প্রতিবেদনে এমন তথ্য তুলে ধরা হয়েছে।
ডিসিআই-এর প্রতিবেদনে বলা হয়, ‘এতো ফিলিস্তিনি শিশুর মৃত্যু ২০১৬ সালকে তাদের গত দশকের সবচেয়ে রক্তাক্ত বছরে পরিণত করেছে।’
ডিসিআই-প্যালেস্টাইন-এর অ্যাকাউন্টেবিলিটি প্রোগ্রাম ডিরেক্টর আয়েদ আবু একতাইশ কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে বলেন, ‘ইসরায়েলি সেনারা ‘হত্যার জন্য গুলি’-নীতি বজায় রেখেছে। ফিলিস্তিনিদের হত্যার জন্য তাদের কাছে সবুজ সংকেত আছে এবং সত্যিকার অর্থে তারা দায়মুক্তি নিয়েই তা করতে পারে।’
ডিসিআই-প্যালেস্টাইন-এর প্রতিবেদনে বলা হয়, নিহত ৩২ জন শিশুর মধ্যে ১৯ জনের বয়স ১৬ এবং ১৭ এর মধ্যে এবং ১৩ জনের বয়স ১৩ থেকে ১৫ বছরের মধ্যে। ২০১৫ সালে অধিকৃত পশ্চিমতীর এবং পূর্ব জেরুজালেমে ইসরায়েলি বাহিনীর হামলায় নিহত শিশুর সংখ্যা ছিল ২৮। আর ২০১৪ সালে ১৩ জন ফিলিস্তিনি শিশু এবং ২০১৩ সালে চার শিশু নিহত হয়।
উল্লেখ্য, ১৯৯০ এর দশকের শুরু থেকে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে বেশ কয়েক দফায় শান্তি আলোচনা হয়েছে। ফিলিস্তিনিরা চায় পশ্চিম তীরে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে এবং পূর্ব জেরুজালেমকে এর রাজধানী বানাতে। ১৯৬৭ সালের আরব যুদ্ধের পর থেকে ইসরায়েল পূর্ব জেরুজালেম দখল করে রেখেছে। পূর্ব জেরুজালেমকে নিজেদের অবিভাজ্য রাজধানী বলে দাবি করে থাকে ইসরায়েল। অবশ্য আন্তর্জাতিক সম্প্রদায় পূর্ব জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়নি। ১৯৬৭ সালের পর পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে ১শরও বেশি বসতি স্থাপন করেছে ইসরায়েল। আন্তর্জাতিক আইনের আওতায় এ বসতি স্থাপনকে অবৈধ বলে বিবেচনা করা হলেও ইসরায়েল তা মানতে চায় না। ২০১৫ সালের অক্টোবর থেকে ইসরায়েলি বাহিনী ও অবৈধ বসতি স্থাপনকারীদের হামলায় ২৪৪ ফিলিস্তিনি নিহত হয়েছে। ফিলিস্তিনিদের ছুরিকাঘাত ও গুলিতে ইসরায়েলি বাহিনীরও ৩৬ সেনা নিহত হয়।
/এফইউ/