রাজদায়িত্ব ছাড়ছেন রানি এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ

প্রিন্স ফিলিপরাজদায়িত্ব থেকে অবসরের ঘোষণা দিয়েছেন রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী এবং দ্য ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপ (৩৬)। ব্রিটিশ রানির বাসভবন বাকিংহাম প্যালেস-এর এক বিবৃতিতে তার এ ঘোষণার কথা জানানো হয়েছে। এতে বলা হয়েছে, চলতি বছরের সেপ্টেম্বর থেকে সবধরনের রাজকীয় দায়িত্ব থেকে নিজেকে গুটিয়ে নেবেন প্রিন্স ফিলিপ। এরপর নতুন করে তিনি আর কোনও দায়িত্ব বা সফরের আমন্ত্রণ গ্রহণ করবেন না।

চলতি বছরের নভেম্বরে নিজেদের ৭০তম বিবাহ বার্ষিকী উদযাপন করবেন রানি দ্বিতীয় এলিজাবেথ এবং প্রিন্স ফিলিপ। অর্থাৎ, দিনটি উদযাপনের সময় পুরোপুরিভাবে রাজ দায়িত্বের  বাইরে থাকবেন দ্য ডিউক অব এডিনবরা।

বাকিংহাম প্যালেস-এর বিবৃতিতে বলা হয়েছে, ডিউক অব এডিনবরা উপাধিপ্রাপ্ত প্রিন্স ফিলিপ নিজ থেকেই এ সিদ্ধান্ত নিয়েছেন। রানি দ্বিতীয় এলিজাবেথ তার এই সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়েছেন।

যুক্তরাজ্যের সংবিধান অনুযায়ী, দেশটির রাষ্ট্রপ্রধান রানি দ্বিতীয় এলিজাবেথ। এর ফলে রানির স্বামী হিসেবে রাষ্ট্রীয় নানা আনুষ্ঠানিকতায় প্রিন্স ফিলিপকেও যোগ দিতে হয়। গুরুত্বপূর্ণ বিদেশি অতিথিদের আপ্যায়ন এবং বিদেশ সফরসহ আনুষঙ্গিক নানা কার্যক্রমে তিনি অংশ নিয়ে থাকেন।

যুক্তরাজ্যজুড়ে অন্তত ৭৮০টি প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত রয়েছেন প্রিন্স ফিলিপস। পৃষ্ঠপোষক, প্রধান বা সদস্য হিসেবে এসবের সঙ্গে তার সংশ্লিষ্টতা রয়েছে। রাজদায়িত্ব ত্যাগের পর এসব প্রতিষ্ঠানে তিনি আর কোনও সক্রিয় ভূমিকা পালন করবেন না। তবে প্রতিষ্ঠানগুলোর সঙ্গে তিনি সহযোগিতা অব্যাহত রাখবেন।

/এমপি/