টাইমস অব ইন্ডিয়া

ভারতের 'অ্যাক্ট ইস্ট নীতি'র 'মূল স্তম্ভ’ বাংলাদেশ

বাংলাদেশকে ভারতের ‘অ্যাক্ট ইস্ট নীতি’র মূল স্তম্ভ আখ্যা দিয়েছে টাইমস অব ইন্ডিয়া। পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের ঢাকা সফরকে সামনে রেখে প্রকাশিত এক প্রতিবেদনে বাংলাদেশকে এই আখ্যা দিয়েছে ওই শীর্ষ ভারতীয় সংবাদমাধ্যম। অ্যাক্ট ইস্ট পলিসি সেই বিশেষ কর্মকৌশল, যার মাধ্যমে ভারত আসিয়ানভূক্ত দেশগুলোর পাশাপাশি জাপান, ভিয়েতনাম আর অস্ট্রেলিয়ার সঙ্গে বাস্তব সহযোগিতার ভিত্তিতে নিজেদের অর্থনৈতিক উত্থান নিশ্চিত করতে চায়।
noname

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী, দক্ষিণ এশিয়ায় চীনের ক্রমবর্ধমান সম্পৃক্ততার প্রেক্ষিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘প্রতিবেশীই প্রথম’ নীতির অধীনে আঞ্চলিক ফ্রন্টলাইন অংশীদার হিসেবে আবির্ভূত হয়েছে বাংলাদেশ। ২০১০ সাল থেকে তারা মোট ৮০০ কোটি ডলার ঋণ সহায়তা পেয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিবিআইএন, বিমসটেকসহ আঞ্চলিক গ্রুপিংয়ের ক্ষেত্রে ঢাকা শুধু গুরুত্বপূর্ণ ভূমিকাই রাখছে এমন নয়; বালাদেশ হলো ভারতের ‘অ্যাক্ট ইস্ট’ পলিসিরও মূল পিলার বা স্তম্ভ।

মূলত অ্যাসোসিয়েশন অব সাউথ-ইস্ট এশিয়ান নেশনস (আসিয়ান) অঞ্চলের মধ্যে পারস্পরিক আদান-প্রদানের অর্থনৈতিক সম্পর্ক সহজ করতেই ইস্ট অ্যাক্ট নীতির সূচনা হয়েছিলো। তবে এখন তা রাজনৈতিক, কৌশলগত ও সাংস্কৃতিক মাত্রা পেয়েছে। দেশীয় ক্ষেত্রে সরকার সড়ক, রেল, অন্তর্দেশীয় জলপথ পরিবহন, বিদ্যুত, বিমান বন্দর এবং টেলিকম সংযোগের ক্ষেত্রে উত্তর-পূর্বাঞ্চলে জটিল পরিকাঠামোগত প্রকল্প সমাপ্ত করার ক্ষেত্রে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে ওই নীতির আওতায়।