শ্রমিক ধর্মঘটে জার্মানিতে শতাধিক ফ্লাইট বাতিল

ছয় শতাংশ বেতন বাড়ানোর দাবিতে জার্মানিতে চলছে সরকারি কর্মচারীদের ধর্মঘট। জার্মান এয়ারলাইন লুফৎহানসা জানিয়েছে, মোট এক হাজার ৬০০ ফ্লাইটের মধ্যে প্রায় ৮০০টি ফ্লাইট বাতিল করেছে তারা। লুফৎহানসার ভর্তুকি দেওয়া ইউরোউয়িংস শাখাও এতে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফ্রাংকফুর্ট ও মিউনিকের মতো বড় বড় বিমানবন্দরগুলোও স্থবির হয়ে আছে। এতে মোট ৯০ হাজার মানুষের ভ্রমণ পরিকল্পনা ভেস্তে গেছে।

Germany 02ধর্মঘটটি ডেকেছে জার্মানির প্রধান শ্রমিক ইউনিয়ন ভ্যার্ডি। মঙ্গলবার গোটা জার্মানি জুড়ে সব ধরনের সড়ক যোগাযোগ ব্যবস্থা, ভোক্তা সেবা এবং বিমানবন্দরের অগ্নিনির্বাপণের সঙ্গে যুক্ত কর্মীরা কাজ থেকে বিরত থাকেন। সরকারি চাকরিজীবীদের ধর্মঘটের আওতায় কিন্ডারগার্টেন, ময়লা পরিষ্কার, জরুরি সেবা (যেমন বিদ্যুৎ, পানি, গ্যাস ইত্যাদি) এবং আঞ্চলিক যোগাযোগ কর্মীরাও রয়েছেন।

জার্মানির ব্যস্ততম বিমানবন্দর ফ্রাংকফুর্টের একটি নোটিস বোর্ডে যাত্রীদের উদ্দেশে বলা হয়েছে, তারা যেন তথ্য জানতে নিজ নিজ এয়ারলাইন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন।

সরকারি শ্রমিক-কর্মচারীদের ইউনিয়ন ভ্যার্ডি দেশের ২৩ লাখ সরকারি কর্মচারীর বেতন ৬ শতাংশ বাড়ানোর দাবি জানিয়েছে। সংগঠনটি বলছে, মুনাফা না করতে পারার চাপ এসে পড়ছে শ্রমিকদের ওপর। সূত্র: ডয়চে ভেলে।