যুক্তরাজ্যে মুসলিমবিদ্বেষী চিঠি ছড়িয়ে পড়ার ঘটনায় একজন গ্রেফতার

যুক্তরাজ্যের বিভিন্ন শহরে মুসলিমবিদ্বেষী উড়োচিঠি ছড়িয়ে পড়ার ঘটনায় জড়িত সন্দেহে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরকে উদ্ধৃত করে আল জাজিরা জানিয়েছে, গ্রেফতার হওয়া ব্যক্তির নাম ডেভিড পারনহাম। ৩৫ বছর বয়সী এ ব্যক্তি লিংকন শহরের বাসিন্দা।

যুক্তরাজ্যে ছড়িয়ে পড়া চিঠিটির ছবি
এ বছরের ৩ এপ্রিলকে ‘পানিশ অ্যা মুসলিম ডে’ ঘোষণা করে গত মার্চে বিদ্বেষপ্রসূত চিঠিটি ছড়ানো হয়। ইংল্যান্ডের লন্ডন, ইয়র্কশায়ার ও মিডল্যান্ড এলাকার বাসিন্দারা এ ধরনের চিঠি পাওয়ার কথা জানান সেসময়। এ-ফোর সাইজ কাগজে লেখা একটি চিঠি অনলাইনেও পোস্ট করা হয়। ছড়িয়ে পড়া চিঠিতে মুসলিম সম্প্রদায়ের ওপর মৌখিক আক্রমণ, নারীর হিজাব খুলে ফেলা, শারীরিকভাবে আঘাত, মসজিদে হামলা ও অস্ত্র হিসেবে এসিড ব্যবহারের মাধ্যমে সহিংসতা ঘটানোর আহ্বান জানানো হয়। চিঠিতে বলা হয়, সহিংসতায় অংশ নিলে পুরস্কারের ব্যবস্থা থাকবে। অনলাইনে ছড়িয়ে পড়া চিঠিতে পূর্ববর্তী বেশ কিছু মুসলিমবিরোধী বিদ্বেষমূলক কর্মকাণ্ডের বিবরণ হাজির করা হয়। কেন এসব কর্মকাণ্ড সংঘটিত হয়েছে,তার ব্যাখ্যাও জুড়ে দেওয়া হয় এতে।

দেশব্যাপী মুসলিমবিরোধী চিঠি ছড়িয়ে পড়ার বিষয়ে তদন্ত শুরু করেন যুক্তরাজ্যের কাউন্টার টেরোরিজম কর্মকর্তারা। প্রেরিত চিঠিকে ‘বিদ্বেষের প্রতিনিধি’ বলে আখ্যা দেন তারা। 

ব্রিটিশ পুলিশকে উদ্ধৃত করে শুক্রবার (১৫ জুন) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যে মুসলিমদের হত্যা করার আহ্বান জানিয়ে উড়োচিঠি দেওয়ার ঘটনায় একজনকে আটক করা হয়েছে। পারনহাম নামের ওই ব্যক্তির বিরুদ্ধে হত্যায় উসকানি দেওয়াসহ ১৪টি অভিযোগ দায়ের করা হয়েছে।