আবারও ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসতে আগ্রহী কিম

যত দ্রুত সম্ভব মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসার আগ্রহ প্রকাশ করেছেন উত্তর কোরীয় নেতা কিম জং উন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওয়ের সঙ্গে বৈঠকের পর কিম এমন আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া।

4a3f361507d84c13882d817499b2232a_18

রবিবার সকালে উত্তর কোরীয় রাজধানী পিয়ংইয়ংয়ে দুই ঘণ্টাব্যাপী বৈঠক করেন কিম ও পম্পেও। এরপর সিউলের উদ্দেশ্যে যাত্রা করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

পম্পেও বলেন, তিনি কিম জংয়ের সঙ্গে একমত হয়েছেন যে খুব শিগগিরই যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া সম্মেলন হওয়া উচিত। যদিও এখনও নির্দিষ্ট করে কোনও সময় নির্ধারণ করা হয়নি।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠকে সম্মেলনের তারিখ ও স্থান নিয়ে আলোচনা করেছেন নেতারা। আলোচনা হয়েছে পরমাণু নিরস্ত্রীকরণ নিয়েও। 

গত জুনে সিঙ্গাপুরে ঐতিহাসিক বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উন। ওই বৈঠকে তারা কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করতে সম্মত হন। সম্প্রতি দ্বিতীয় দফা বৈঠকে বসার আমন্ত্রণ জানিয়ে ট্রাম্পকে চিঠি লিখেছেন কিম। ওই চিঠির পর কিমের সঙ্গে সাক্ষাৎ এবং এই অঞ্চলের সংশ্লিষ্ট দেশগুলো সফরে আসন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও।

দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট মুন জায়ে ইনকে পম্পেও বলেন, ‘আমাদের খুবই ইতিবাচক আলোচনা হয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প যেমনটা বলেছেন, আমাদের সামনে অনেক কিছু করার আছে। আমার মনে হয় সেই লক্ষ্যেই আমার আরেক ধাপ এগিয়ে গেলাম।’

কিম জং উনও একে ‘ভালো বৈঠক’ বলে উল্লেখ করছেন। তিনি বলেন, ‘এটা শুভদিন। এবং দুই দেশের জন্যই সুন্দর ভবিষ্যত নিয়ে আসবে।