জম্মুর ঈদ জামাতকে শ্রীনগরের ছবি হিসেবে প্রচার?

সায়ত্ত শাসন বাতিলের পর অবরুদ্ধ পরিস্থিতিতে ঈদুল আজহা অতিবাহিত করেছে ভারত শাসিত  কাশ্মিরের বাসিন্দারা। কাশ্মির পুলিশের এক বিবৃতিতে দাবি করা হয়েছে বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া শান্তিপূর্ণভাবে শ্রীনগরসহ পুরো কাশ্মিরে ঈদ পালিত হয়েছে। ভারতের প্রসিদ্ধ বার্তা সংস্থা এএনআই ও ইন্ডিয়া টিভির খবরে শ্রীনগরের ঈদের জামাত হিসেবে প্রকাশ প্রকাশ করেছে বেশ কয়েকটি ছবি। তবে ফরাসি বার্তা সংস্থা এএফপি’র এক ফটোগ্রাফার সতর্ক করার পর ভারতের ফ্যাক্ট ফাইন্ডিং ওয়েবসাইট অল্ট নিউজ প্রকাশিত ছবিগুলো বিশ্লেষণ করে জানিয়েছে, এগুলো শ্রীনগর নয় সেখানকার আরেক অঞ্চল জম্মুর মক্কা মসজিদের ছবি।noname

গত ৫ আগস্ট (সোমবার) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। ওই দিন সকাল থেকে জম্মু-কাশ্মিরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগর কার্যত অচলাবস্থার মধ্যে রয়েছে। দোকান, স্কুল, কলেজ ও অফিস বন্ধ রাখা হয়েছে। কোনও গণপরিবহন নেই। ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়েছে। কাঁটাতারের বেড়া দিয়ে ঘিরে রাখা জনশুণ্য রাস্তায় টহল দিচ্ছে সশস্ত্র সেনারা। নিরাপত্তা চৌকি, নজরদারি আর কারফিউর ঘেরাটোপে বন্দি হয়ে পড়েছে কাশ্মিরিদের ঈদের আনন্দ। বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কায় ভারত-শাসিত কাশ্মিরের বেশিরভাগ বড় মসজিদে ঈদুল আজহার নামাজ আদায়ের সুযোগ দেয়নি কর্তৃপক্ষ।

কিন্তু সোমবার ভারতের প্রসিদ্ধ বার্তা সংস্থা এএনআই সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে বেশ কয়েকটি ছবি প্রকাশ করে দাবি করে, এগুলো শ্রীনগরের বিভিন্ন মহল্লার মসজিদ থেকে তোলা হয়েছে। যেখানে মানুষ ঈদের নামাজে অংশ নিয়েছে। ভারতের আরেক সংবাদমাধ্যম ইন্ডিয়া টিভিও একই ছবিগুলো প্রকাশ করে সেগুলো কাশ্মিরের রাজধানী শ্রীনগরের বলে প্রচার করে। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রও একই ছবি টুইটারে প্রকাশ করে সেগুলো জম্মু ও কাশ্মিরের বলে প্রচার করে।

তবে ফরাসি বার্তা সংস্থা এএফপি’তে কর্মরত এক ফটোগ্রাফার এই ছবিগুলো শ্রীনগরের নয় বলে সতর্ক করে টুইট করে। এরপরই ফ্যাক্ট ফাইন্ডিং ওয়েবসাইট অল্ট নিউজ সেগুলো বিশ্লেষণ করে দেখতে পায় ছবিগুলো আসলে জম্মু শহরের বাথিন্দি এলাকার মক্কা মসজিদ থেকে তোলা হয়েছে।

গুগল ম্যাপ থেকে মক্কা মসজিদের একটি সাধারণ ছবি নামিয়ে এএনআই ও ইন্ডিয়া টিভির প্রকাশ করা ছবির সঙ্গে মিল খুঁজে পায় অল্ট নিউজ। মক্কা মসজিদ ও এএনআই ও ইন্ডিয়া টিভির প্রকাশ করা ছবিতে থাকা মসজিদ ভবনটি যে একই তা বিশ্লেষণ করে দেখায় ফ্যাক্ট ফাইন্ডিং ওয়েবসাইটটি।

সমালোচনার মুখে এখন পর্যন্ত ওই ছবির বিষয়ে কোনও ব্যাখ্যা দেয়নি এএনআই ও ইন্ডিয়া টিভি কর্তৃপক্ষ।