নতুন বছর নিয়ে আশার কথা জানালেন ডব্লিউএইচও প্রধান

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-এর প্রধান টেড্রোস আডানম গেব্রিয়াসিস ইংরেজি নতুন বছর ২০২২ সালকে স্বাগত জানিয়ে দেওয়া বাণীতে মহামারি অবসানের আশাবাদের কথা বলেছেন। বিশ্বজুড়ে প্রতিদিন সংক্রমণের রেকর্ড হলেও তিনি বলেছেন, মহামারি অবসানের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম রয়েছে বিশ্বের। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এখবর জানিয়েছে।

আশাবাদের কথা তুলে ধরলেও বৃহস্পতিবার গেব্রিয়াসিস সতর্কতার কথা উচ্চারণ করতে ভুলেননি। তিনি বলেছেন, বৈষম্য যত দীর্ঘ হবে, মহামারি তত বিলম্বিত হবে।

করোনাভাইরাস মহামারির দুই বছর অতিক্রম হতে চললেও বিশ্বজুড়ে তা মোকাবিলায় বৈষম্য রয়েছে। আফ্রিকায় এখনও প্রতি চার জনের তিন জন স্বাস্থ্যকর্মী এখনও কোভিড টিকা পাননি। অথচ ইউরোপ ও যুক্তরাষ্ট্রের মানুষেরা বুস্টার ডোজ পাচ্ছেন। এই ব্যবধানের কারণে নতুন ভ্যারিয়েন্টের আত্মপ্রকাশের সুযোগ তৈরি করছে।

এই পরিস্থিতি ‘আমাদের ধারাবাহিক ক্ষতি, দুর্দশা ও বিধিনিষেধের চক্রে’ আটকে ফেলছে বলে মনে করেন গেব্রিয়াসিস।

তিনি বলেন, আমরা যদি বৈষম্যের অবসান ঘটাতে পারি, তাহলে আমরা মহামারির অবসান ঘটাতে পারব। এবং আমরা সবাই যে বৈশ্বিক দুঃস্বপ্নের ইতি ঘটাতে পারব।

ডব্লিউএইচও প্রধান জানান, নতুন বছরের মাঝামাঝিতে বিশ্বের ৭০ শতাংশ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যে তিনি বিভিন্ন সংস্থার সঙ্গে কাজ করবেন।

গেব্রিয়াসিস বলেন, ‘আমার আশা, ২০২২ সালে কোভিড-১৯ মহামারির অবসান হবে।’