ন্যাটোতে ফিনল্যান্ডের সদস্যপদ নিয়ে মুখ খুললেন ম্যাক্রোঁ

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে ফিনল্যান্ডের সদস্যপদ নিয়ে কথা বলেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। বৃহস্পতিবার ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্টোর সঙ্গে আলাপকালে তিনি বলেছেন, দেশটির ন্যাটোতে যোগদানের আগ্রহের প্রতি ফ্রান্সের পূর্ণ সমর্থন রয়েছে। ফরাসি প্রেসিডেন্টের বাসভবন এলিসি প্রাসাদের পক্ষ থেকে দুই নেতার এমন আলাপের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এক প্রতিবেদনে এ খরব জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

বৃহস্পতিবার ফিনল্যান্ডকে অবিলম্বে ন্যাটো জোটে যোগদানের আবেদন করতে হবে বলে মন্তব্য করেন দেশটির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী। মূলত ইউক্রেনে রুশ আগ্রাসনের বাস্তবতায় উদ্ভূত পরিস্থিতিতে পশ্চিমা এই সামরিক জোটের সদস্যপদ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

বিবিসির খবরে বলা হয়েছে, ফিনল্যান্ডের সঙ্গে রাশিয়ার এক হাজার ৩০০ কিলোমিটারের দীর্ঘ সীমান্ত রয়েছে। ফলে মস্কো এই দেশটিতেও ইউক্রেনের মতো হামলা করে বসতে পারে। এমন আশঙ্কা থেকেই ন্যাটোতে যোগদানের ব্যাপারে ইতিবাচক পথে হাঁটছে ফিনল্যান্ড।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দাবি করেছেন, ন্যাটোর সম্প্রসারণ বন্ধ করতে হবে। ৯ মে রাশিয়ার বিজয় দিবসের ভাষণে তিনি ইউক্রেনে যুদ্ধের জন্য পশ্চিমাদের দায়ী করেছেন। কিন্তু ফিনল্যান্ড ও সুইডেনের জনমত ইঙ্গিত দিচ্ছে, তিনি তাদেরকে ন্যাটোর হাতে তুলে দিয়েছেন।