এবার লাতিন আমেরিকায় চীনের গোয়েন্দা বেলুন, দাবি পেন্টাগনের

যুক্তরাষ্ট্রের আকাশে চীনের একটি গোয়েন্দা বেলুন নিয়ে হইচই চলছে কূটনৈতিক মহলে। এর মধ্যে শুক্রবার (৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় লাতিন আমেরিকার আকাশে আরও একটি চীনা গুপ্তচরবৃত্তি বেলুন উড়ার দাবি করেছে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন।

মার্কিন প্রেস সেক্রেটারি ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার সংবাদমাধ্যম সিএনএনকে বিবৃতিতে জানিয়েছেন, ‘যুক্তরাষ্ট্রের মতো লাতিন আমেরিকার আকাশেও সন্দেহজনক বেলুন উড়ছে বলে আমরা খবর পেয়েছি। ধারণা করছি, এটি আরেকটি চীনা গোয়েন্দা বেলুন।’

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে উড়ছে চীনের গোয়েন্দা বেলুন, প্রস্তুত এফ-২২ যুদ্ধবিমান

তবে লাতিন আমেরিকার কোন জায়গায় দিয়ে বেলুনটি উড়ছে তা এখনও স্পষ্ট নয়। কিন্তু একজন মার্কিন কর্মকর্তা সিএনএনকে বলেন, এই বেলুনটি যুক্তরাষ্ট্রের দিকে যাচ্ছে তা মনে হচ্ছে না।

যুক্তরাষ্ট্রের মন্টানা অঙ্গরাজ্যের আকাশে বিশালাকৃতির বেলুনকাণ্ডে চীন দাবি করেছে, বেলুনটি আবহাওয়ার গবেষণায় ব্যবহার করা হচ্ছিল এবং প্রতিকূল আবহাওয়ার কারণে নির্ধারিত পথ থেকে বিচ্যুত হয়ে যুক্তরাষ্ট্রের আকাশে পৌঁছেছে।

আরও পড়ুন: মার্কিন আকাশে গোয়েন্দা বেলুন, মুখ খুললো চীন

যদিও মার্কিন কর্মকর্তারা বলেছিলেন, তারা নিশ্চিত যে এই নজরদারি বেলুনটি চীনা। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে ঘটনাটি নিয়ে দুঃখপ্রকাশ করে বলা হয়েছে, বিষয়টি সমাধানের জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করবে চীন।

আরও পড়ুন: গোয়েন্দা বেলুনের জের, পররাষ্ট্রমন্ত্রীর চীন সফর স্থগিত করলো যুক্তরাষ্ট্র

এই বেলুন নিয়ে ওয়াশিংটন ও বেইজিংয়ের কূটনৈতিক উত্তেজনা চরমে পৌঁছেছে। শুক্রবার দক্ষিণ কোরিয়ায় সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, তিনি শীর্ষ কূটনীতিক ওয়াং ইয়ের সঙ্গে এ বিষয়ে আলাপ করেছেন। তাকে স্পষ্ট করেছেন যে যুক্তরাষ্ট্রের আকাশে নজরদারি বেলুনের উপস্থিতি দেশের সার্বভৌমত্ব এবং আন্তর্জাতিক আইনের স্পষ্ট লঙ্ঘন। একই সঙ্গে আগামী ৫-৬ ফেব্রুয়ারি চীন সফরে যাওয়ার সূচিও বাতিল করেছেন তিনি। সূত্র: সিএনএন, দ্য গার্ডিয়ান