তিউনিসিয়া উপকূলে ফের নৌকাডুবি, ১৯ মৃত্যু

সাব-সাহারান আফ্রিকা থেকে ভূমধ্যসাগর হয়ে ইতালিতে পৌঁছানোর চেষ্টাকালে নৌকাডুবিতে অন্তত ১৯ শরণার্থী এবং অভিবাসী মারা গেছেন। তিউনিসিয়ার উপকূলে শনিবার এ ঘটনা ঘটে। বার্তা সংস্থা এএনএসএ জানায়, ২৪ ঘণ্টায় ২ হাজারের বেশি আশ্রয়প্রার্থী ইতালীয় দ্বীপ ল্যাম্পেডুসায় পৌঁছেছে। সংস্থাটি শনিবারের এই আগমনকে ‘রেকর্ড’ বলে বর্ণনা করেছে।

ফোরাম ফর সোশ্যাল অ্যান্ড ইকোনমিক রাইটসের (এফটিডিইএস)কর্মকর্তা রোমধনে বেন আমোর বলেন, ‘স্ফ্যাক্স উপকূল থেকে যাত্রা শুরুর পর তিউনিসিয়ার মাহদিয়া উপকূলে উদ্বাস্তু ও অভিবাসী বহনকারী একটি নৌকা ডুবে গেলে এই মৃত্যু হয়।’

তিনি বলেন, ‘তিউনিসিয়ার কোস্টগার্ড নৌকা থেকে পাঁচজনকে উদ্ধার করতে সক্ষম হয়েছে’।

তিউনিসিয়া কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে এ ঘটনায় মন্তব্য করেনি।

গত চার দিনে শরণার্থী এবং অভিবাসীদের বহনকারী কমপক্ষে পাঁচটি নৌকা দক্ষিণাঞ্চলীয় শহর স্ফ্যাক্সে ডুবে গেছে। এসব ঘটনায় ৬৭ জন নিখোঁজ আছেন। মারা গেছেন ৯ জন।

কোস্টগার্ড আগে বলেছিল, গত চার দিনে ইতালির দিকে যাওয়া প্রায় ৮০টি নৌকা থামিয়ে ৩ হাজারের বেশি মানুষকে আটক করেছে তারা। আটকদের বেশিরভাগই সাব-সাহারান আফ্রিকান দেশ থেকে এসেছে। সর্বশেষ বিপর্যয়টি আসে তিউনিসিয়ার কর্তৃপক্ষ কর্তৃক অনথিভুক্ত সাব-সাহারান আফ্রিকানদের গ্রেফতার অভিযানের মধ্যেই।

ইউরোপে উন্নত জীবনের আশায় আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের দারিদ্র্য ও সংঘাত থেকে পালিয়ে আসা মানুষদের কাছে স্ফ্যাক্সের কাছে উপকূলটি একটি প্রধান প্রস্থান পয়েন্ট হয়ে উঠেছে। জাতিসংঘের হিসাবে, চলতি বছর ইতালিতে পৌঁছানোদের মধ্যে অন্তত ১২ হাজার মানুষ তিউনিসিয়া থেকে যাত্রা করেছিল। এক বছর আগে এই সংখ্যাটা ছিল এক হাজার ৩০০। সূত্র: আল জাজিরা