চীন-মার্কিন জলবায়ু আলোচনায় ‘ইতিবাচক ফল’

ক্যালিফোর্নিয়ায় যুক্তরাষ্ট্রের সঙ্গে জলবায়ু আলোচনায় ‘ইতিবাচক ফল’ এসেছে বলে জানিয়েছে চীন। বৃহস্পতিবার চীনের পরিবেশ মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। দুবাইতে অনুষ্ঠেয় জলবায়ু সম্মেলনে কপ২৮-এর আগে বিশ্বের বৃহত্তম দুই গ্রিনহাউজ গ্যাস নির্গমনকারী দেশ এই বৈঠকে বসেছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

চীনের পরিবেশ মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্রের জলবায়ু দূত জন কেরি ও চীনের পরিবেশমন্ত্রী শিয়ে ঝেনহুয়া বুধবার সফলভাবে আলোচনা শেষ করেছেন।

ওয়াশিংটন ও বেইজিং কপ২৮ সম্মেলনের সফলতার যৌথভাবে কাজ করতে রাজি হয়েছে বলে মন্ত্রণালয় উল্লেখ করেছে।

বিশ্বের উষ্ণতা সীমিত করার জন্য ঐকমত্য গড়ে তোলার লক্ষ্যে এই মাসের শেষের দিকে সংযুক্ত আরব আমিরাতে দেশগুলো মিলিত হবে। বিশ্বের বৃহত্তম গ্রিনহাউস গ্যাস নির্গমনকারী চীন ২০৩০ সালের মধ্যে কার্বন ডাই অক্সাইডের সর্বোচ্চ নির্গমন এবং ২০৬০ সালের মধ্যে কার্বন নিরপেক্ষ হওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এই লক্ষ্যকে আরও উচ্চাভিলাষী করার যে পরামর্শ পশ্চিমা কূটনীতিকরা দিয়েছেন তা প্রত্যাখ্যান করেছে দেশটি।

এর আগে মঙ্গলবার বেইজিংয়ের পরিবেশ মন্ত্রণালয় মিথেনের নির্গমন রোধ করার জন্য একটি বিস্তৃত কিন্তু অস্পষ্ট পরিকল্পনা উন্মোচন করেছে। মিথেন অনেক বেশি শক্তিশালী একটি গ্রিনহাউস গ্যাস। পরিকল্পনায় নির্গমন হ্রাস করার জন্য সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রা উল্লেখ করা হয়নি।