এক বছরের মাথায় ফের লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি

পদত্যাগের এক বছরের মাথায় আবারও লেবাননের প্রধানমন্ত্রী মনোনীত হয়েছেন সাদ হারিরি। বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট এই মনোনয়নের কথা জানিয়েছেন। সুন্নি মুসলিম রাজনীতিক হারিরির জন্য এটি হবে চতুর্থবার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

https___cdn.cnn.com_cnnnext_dam_assets_191018210358-saad-hariri-1018

১৯৭৫ থেকে ১৯৯০ সালের গৃহযুদ্ধের পর সবচেয়ে বড় রাজনৈতিক সংকটে পতিত লেবানন। এই সংকট সমাধানে হারিরিকে প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছে। জনগণের বিক্ষোভের মুখে গত বছরের ২৯ অক্টোবর পদত্যাগ করেছিলেন হারিরি।

প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত হওয়ার পর হারিরি দ্রুত সরকার গঠনের প্রতিশ্রুতি দিয়েছেন। যে সরকার দেশের সংস্কার ও অর্থনীতির ধসে পড়া ঠেকাবে।

হারিরির প্রধানমন্ত্রী হওয়া বিক্ষোভকারীদের জন্য পরাজয় হতে পারে। পরিবর্তনের দাবিতে বিক্ষোভে নামা মানুষেরা হারিরিকে রাজনৈতিক শ্রেণির প্রতীক হিসেবে বিবেচনা এবং সংকটের জন্য দায়ী করে আসছে।

নতুন সরকার গঠনে সমঝোতার জন্য কয়েক সপ্তাহের রাজনৈতিক উত্থান-পতনের পর বৃহস্পতিবার হারিরিকে প্রধানমন্ত্রী হিসেবে মনোনয়ন দেওয়া হয়। হারিরিকে সমর্থন জানিয়েছে ফিউচার লেজিসলেটর, শিয়া আমাল পার্টি, ড্রুজ রাজনীতিক ওয়ালিড জুমব্লাটের দল।

প্রভাবশালী শিয়া গোষ্ঠী হিজবুল্লাহ জানিয়েছে, প্রধানমন্ত্রী পদের জন্য তারা কাউকে মনোনয়ন দিচ্ছে না। তবে তারা এই প্রক্রিয়াকে সহযোগিতা করবে।