আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি তালেবানের ইতিবাচক বার্তাকে স্বাগত তুরস্কের

আফগানিস্তানের ক্ষমতা দখলের পর আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি তালেবানের ইতিবাচক বার্তাকে স্বাগত জানিয়েছে তুরস্ক। মঙ্গলবার জর্ডানের রাজধানী আম্মানে এক অনুষ্ঠানে এ ব্যাপারে নিজ দেশের এমন অবস্থানের কথা জানান তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল আরাবিয়া।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা বিদেশি নাগরিক, কূটনৈতিক মিশন এবং মিশনের নিজস্ব লোকজনের প্রতি তালেবানদের দেওয়া ইতিবাচক বার্তাগুলোকে স্বাগত জানাই। আশা করি আমরা তাদের কর্মকাণ্ডে এর বাস্তবায়ন দেখতে পাবো।

তুরস্ক কাবুল বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব নেওয়ার যে প্রস্তাব দিয়েছে সে ব্যাপারে এখনও তালেবানের পক্ষ থেকে কোনও সবুজ সংকেত মেলেনি। তবে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বিষয়টি নিয়ে অপেক্ষার কথা বলেছেন।

গত কয়েক মাস ধরেই নানা ইস্যুতে তালেবান নেতাদের সঙ্গে মতবিনিময় করছে তুরস্ক। এরমধ্যে আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহারের পর তুরস্ক কাবুল বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব নেওয়ার বিষয়টিও রয়েছে।

আফগানিস্তানে বর্তমানে তুরস্কের ৬০০ সেনা রয়েছে। অন্য ন্যাটো সদস্যরা দেশটি ছেড়ে গেলেও কাবুল বিমানবন্দর রক্ষা ও পরিচালনায় সহায়তা দিতে চেয়ে ওয়াশিংটন ও প্রেসিডেন্ট আশরাফ গণি সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছিলো তুরস্ক। প্রেসিডেন্ট আশরাফ গণি আফগানিস্তান ছেড়ে পালানোর পর আঙ্কারার ওই পরিকল্পনা অনিশ্চিত হয়ে পড়ে।

একটি সূত্র জানিয়েছে কাবুল বিমানবন্দরের সাম্প্রতিক বিশৃঙ্খল পরিবেশের আলোকে তুর্কি সেনাদের নিয়ন্ত্রণ নেওয়ার পরিকল্পনা স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে গেছে। তবে তালেবান চাইলে তুরস্ক বিমানবন্দরের নিরাপত্তা ও প্রযুক্তিগত সহায়তা দেবে।