ইসরায়েলের বিরোধিতা সত্ত্বেও ফের ফিলিস্তিন মিশন চালু করছে যুক্তরাষ্ট্র

ইসরায়েলের বিরোধিতা সত্ত্বেও ফের ফিলিস্তিন মিশন চালু করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। বুধবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই মিশনটি চালুর ঘোষণা দেওয়া হয়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর ল্যাপিড পশ্চিম জেরুজালেমে ফিলিস্তিনিদের জন্য ওয়াশিংটনের কনস্যুলেট জেনারেল পুনরায় চালুর বিষয়টিকে একটি খারাপ ধারণা হিসেবে আখ্যায়িত করেছেন।

সাধারণভাবে জেরুজালেমের এই কনস্যুলেট জেনারেলকে ফিলিস্তিনিদের জন্য মার্কিন কূটনীতির সদর দফতর হিসেবে বিবেচনা করা হয়। তবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে এটি বন্ধ হয়ে যায়।

সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে যুক্তরাষ্ট্রের ফের ফিলিস্তিন মিশন চালুর বিষয়ে কথা বলেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর ল্যাপিড। তিনি বলেন, আমরা মনে করি এটি একটি খারাপ ধারণা। এ বিষয়ে ইসরায়েলের অবস্থান যুক্তরাষ্ট্রকে জানিয়ে দেওয়া হয়েছে।

তিনি বলেন, এই পদক্ষেপটি শুধু এই অঞ্চলে নয়, শুধু ফিলিস্তিনিদের নয় বরং অন্যান্য অঞ্চলেও ভুল বার্তা পাঠাবে এবং আমরা এটি চাই না।

ইসরায়েলের এমন প্রকাশ্য বিরোধিতার পরও মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, বাইডেন প্রশাসন জেরুজালেমে আমাদের কনস্যুলেট পুনরায় চালুর প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাবে।