কাবুলে ফের বিমানের গর্জন

পশ্চিমা বাহিনী চলে যাওয়ার পর কাবুল বিমানবন্দরের রানওয়েতে ফের শোনা গেলো বিমানের গর্জন। তালেবানের মুখপাত্র আহমাদুল্লাহ মুত্তাকির এক টুইটে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে কাতারের একটি সামরিক বিমান দেখা গেছে।

গত সোমবার রাতে যুক্তরাষ্ট্রের শেষ বিমান কাবুল ছেড়ে যায়। এরপরই বিমানবন্দরে কোনও বিমান ওঠানামা করতে দেখা যায়নি। দীর্ঘ ২০ বছর বিদেশি বাহিনী বিমানবন্দরের কার্যক্রম পরিচালনা করে আসলেও এখন পুরোপুরি নিয়ন্ত্রণ করছে তালেবান।

বৃহস্পতিবারের প্রকাশিত ছবিতে দেখা যায়, কাতারের সামরিক বাহিনীর একটি বিশাল বিমান রানওয়েতে অবস্থান করছে। তালেবানের কর্তৃপক্ষ আশা করছে অল্প সময়ের মধ্যেই বেসামিরক অংশ চালু করতে পারবে। আর সামরিক অংশ এরপরই খুলে দেওয়া হবে।

এদিকে অবিলম্বে কাবুল বিমানবন্দর চালুর ঘোষণা দিয়েছে কাতার। বৃহস্পতিবার দোহায় ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুলরাহমান আল থানি। তিনি বলেন, যত দ্রুত সম্ভব কাবুল বিমানবন্দর চালু করতে তালেবানের সঙ্গে কাজ করছে কাতার। এ ব্যাপারে প্রয়োজনীয় প্রযুক্তিগত সহায়তার জন্য তুরস্কের সঙ্গেও সমন্বয় করা হচ্ছে।