শরণার্থী সংকট: বেলারুশ ভ্রমণে কঠোর পদক্ষেপ তুরস্কের

তুরস্কের বিমানবন্দর ব্যবহার করে বেলারুশ ভ্রমণে ইরাক, সিরিয়া ও ইয়েমেনের নাগরিকদের উপর ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করলো আঙ্কারা। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে বলে জানিয়েছে দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। বেলারুশ-পোল্যান্ডে সীমন্তে শরণার্থী ইস্যুতে এমন পদক্ষেপ নিল দেশটি।

শুক্রবার এক টুইট বার্তায় সিভিল এভিয়েশনের পক্ষ থেকে বলা হয়েছে, ‘ইউরোপীয় ইউনিয়ন এবং বেলারুশের মধ্যে সীমান্তে ক্রসিংয়ের কারণে কঠোর অবস্থানে আঙ্কারা। ইরাক, সিরিয়া এবং ইয়েমেনের নাগরিক যারা তুর্কি বিমানবন্দর থেকে বেলারুশ যেতে ইচ্ছুক পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তাদের টিকিট দেওয়া হবে না’।

তুরস্কের বিমান

গত কয়েকদিন ধরে পোল্যান্ড-বেলারুশ সীমান্তে শরণার্থীদের ঢল নেমেছে। মধ্যপ্রাচ্যের এসব অভিবাসনপ্রত্যাশীদের ঠেকাতে ১০ থেকে ১৫ হাজার সেনা মোতায়েন করেছে পোল্যান্ড। ইউরোপীয় ইউনিয়ন- ইইউ’র অভিযোগ, ষড়যন্ত্র করে ইউরোপের দিকে এসব শরণার্থীদের ঢেলে দিচ্ছে বেলারুশের আলেক্সেন্ডার লুকাশেঙ্কোর সরকার। পূর্বের বেশ কিছু ইস্যুতেও মিনস্কের উপর নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে ইইউ। সম্প্রতি পোল্যান্ডের প্রধানমন্ত্রী অভিযোগ করে বলেন, সীমান্তে অস্থিরতা তৈরির পেছনে লুকাশেঙ্কোর ঘনিষ্ঠ রুশ প্রেসিসেডেন্ট ভ্লাদিমির পুতিনের হাত রয়েছে।

এমন বাস্তবতায় শরণার্থী নিয়ে বেলারুশের সঙ্গে ইউরোপের অন্যান্য দেশের সম্পর্কের আরও অবনতি হচ্ছে। খাদ্য সংকট এবং প্রচণ্ড শীতে মানবিক পরিস্থিতি তৈরি হয়েছে। বেলারুশকে শিক্ষা দিতে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের কথাও ভাবছে ইইউ।