সৌদি আরবের সর্বোচ্চ সম্মাননা পেলেন পাকিস্তানের সেনাপ্রধান

সৌদি আরবের সর্বোচ্চ সম্মাননা পেয়েছেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল জাভেদ কামার বাজওয়া। তাকে ‘অর্ডার অব কিং আবদুল আজিজ’ সম্মাননা দেওয়া হয়েছে। রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আরব নিউজ।

প্রতিবেদনে বলা হয়, দুই দেশের শক্তিশালী সম্পর্ক গড়ে তোলার স্বীকৃতিস্বরূপ জেনারেল বাজওয়াকে এই সম্মাননায় ভূষিত করা হয়েছে। তাকে যে পুরস্কারটি দেওয়া হয়েছে সেটির নামকরণ করা হয়েছে সৌদি আরবের প্রতিষ্ঠাতা বাদশাহ আবদুল আজিজের নামে। দেশটিতে এটি বেশ মর্যাদাপূর্ণ একটি পুরস্কার বা সম্মাননা হিসেবে বিবেচিত হয়। এটিকে ‘কিং আবদুল আজিজ মেডেল অব এক্সিলেন্ট ক্লাস’ হিসেবেও অভিহিত করা হয়।

আরব নিউজের খবরে বলা হয়েছে, সৌদি বাদশাহ সালমান বিন আবদুলআজিজ আল সৌদের নির্দেশে যুবরাজ মোহাম্মদ বিন সালমান (এমবিএস) জেনারেল বাজওয়াকে এই সম্মাননা তুলে দেন।

এই পুরস্কারের বাইরে পাকিস্তানের সেনাপ্রধান হিসেবে জেদ্দায় সৌদি যুবরাজের সঙ্গে বৈঠকে মিলিত হয়েছেন জেনারেল বাজওয়া। এ সময় পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট নানা বিষয়ে কথা হয় তাদের। জোর দেওয়া হয় দুই দেশের মধ্যে সামরিক সহযোগিতাসহ বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্কে উন্নয়নের মতো বিষয়গুলোর ওপর।

দুই মাস আগে শাহবাজ শরিফ পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণের পর প্রথম বিদেশ সফর হিসেবে সৌদি আরব গিয়েছিলেন। তিনিও দেশটির ডি ফ্যাক্টো শাসক যুবরাজ এমবিএসের সঙ্গে বৈঠক করেন।

পাকিস্তানের সেনাপ্রধান এমন সময় রিয়াদ সফরে গেলেন যখন দেশটি চরম অর্থনৈতিক সংকটে ভুগছে। এই মুহূর্তে ইসলামাবাদের ব্যাপক মাত্রায় সৌদি সহায়তা প্রয়োজন। সাম্প্রতিক বছরগুলোতে পাকিস্তান তার আর্থিক সমস্যা সমাধানের জন্য তেলসমৃদ্ধ আরব দেশ বিশেষ করে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের কাছ থেকে ৫০০ কোটি ডলারের বেশি ঋণ নিয়েছে।

উল্লেখ্য, পাকিস্তানের শরিফ পরিবারের সঙ্গে সৌদি রাজপরিবারের পরিবারের দীর্ঘদিনের সুসম্পর্ক রয়েছে। শাহবাজ শরিফের ক্ষমতায় আসার পর দুই দেশের মধ্যে আবারও দ্বিপাক্ষিক সহযোগিতা আরও জোরদারের সুযোগ তৈরি হয়েছে।