বিমানবন্দরে লাগেজে ১০৯ জীবিত প্রাণী

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের সুবর্নভূমি বিমানবন্দরে লাগেজের ভেতর ১০৯ জীবিত প্রাণী পাওয়ার পর দুই নারীকে আটক করা হয়েছে। থাই কর্মকর্তারা জানিয়েছেন, তাদের বিরুদ্ধে পাচারের অভিযোগ আনা হয়েছে।

থাইল্যান্ডের ন্যাশনাল পার্ক, ওয়াইল্ডলাইফ অ্যান্ড প্লান্ট কনজারভেশন বিভাগ জানিয়েছে, সোমবার এক্স-রে পরীক্ষার সময়ে দুইটি স্যুটকেস এসব বণ্যপ্রাণী পাওয়া যায়। দুইটি লাগেজে দুইটি সাদা সজারু, দুইটি আরমাডিলো, ৩৫টি কচ্ছপ, ৫০টি গিরগিটি এবং ২০টি সাপ পাওয়ার পর ওয়াইল্ডলাইফ কর্মকর্তাদের ঘটনাস্থলে ডেকে পাঠানো হয়।

থাই কর্তৃপক্ষ জানিয়েছে, যে দুইটি স্যুটকেসে এসব প্রাণী পাওয়া গেছে তা দুই ভারতীয় নারীর। তারা হলেন নিত্য রাজা (৩৮), এবং জাকিয়া সুলতানা ইব্রাহিম (২৪)। ভারতের চেন্নাই শহরগামী একটি ফ্লাইটে ওঠার কথা ছিল তাদের। তাদের বন্যপ্রাণী সংরক্ষণ আইন, প্রাণী রোগ আইন এবং শুল্ক আইনে অভিযুক্ত করা হয়েছে।

বিমানবন্দর দিয়ে প্রাণী পাচার দীর্ঘ দিন থেকে এশিয়ার বড় ইস্যু। ২০১৯ সালে ব্যাংকক থেকে ভারতের চেন্নাইয়ে যাওয়া এক পুরুষের লাগেজে চার মাস বয়সের একটি চিতা বাঘ পাওয়ার পর তাকে আটক করা হয়।

২০২২ সালের মার্চে বন্যপাণীর ব্যবসা পর্যবেক্ষণকারী গ্রুপ ট্রাফিক এক প্রতিবেদনে জানায় ২০১১ থেকে ২০২০ সালের মধ্যে ১৪০টি জব্দের ঘটনায় ৭০ হাজারের বেশি বন্যপ্রাণী জব্দ করা হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়, এই সময়ে সবচেয়ে বেশি জব্দের ঘটনা ঘটেছে ভারতের তামিল নাড়ু রাজ্যের চেন্নাই বিমানবন্দরে। এরপরে রয়েছে মুম্বাইয়ের ছত্রপতি শিবাজী আন্তর্জাতিক বিমানবন্দর এবং দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর।

সূত্র: সিএনএন