মিয়ানমারে জাপানি নাগরিক আটক

মিয়ানমারে একজন জাপানি নাগরিককে আটক করা হয়েছে। সোমবার জাপান সরকারের একজন মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেছেন। একইসঙ্গে অবিলম্বে তাকে মুক্তি দিতে নেপিদোর প্রতি আহ্বান জানিয়েছে টোকিও। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

সোমবার এক সংবাদ সম্মেলনে এ নিয়ে কথা বলেন জাপান সরকারের ডেপুটি চিফ ক্যাবিনেট সেক্রেটারি সেজি কিহারা। তিনি জানান, গত ৩০ জুলাই একটি বিক্ষোভের ছবি তোলার পর ২০ বছরের ওই জাপানি নাগরিককে আটক করা হয়।

সেজি কিহারা বলেন, মিয়ানমারে নিযুক্ত জাপানি দূতাবাস থেকে ওই ব্যক্তির মুক্তির জন্য বার্মিজ কর্তৃপক্ষের ওপর চাপ প্রয়োগ করা হচ্ছে।

সরকারিভাবে আটক ব্যক্তির নাম প্রকাশ করা হয়নি। তবে জাপানি সংবাদমাধ্যমের প্রতিবেদনে তাকে তথ্যচিত্র নির্মাতা তোরু কুবোতা হিসেবে শনাক্ত করা হয়েছে। তিনি আল জাজিরা এবং ভাইস জাপানের মতো সংবাদমাধ্যমগুলোর হয়ে কাজ করেন। তার ব্যক্তিগত ওয়েবসাইট বলছে, তিনি মূলত জাতিগত সংঘাত এবং শরণার্থী ইস্যুর মতো বিষয়গুলো নিয়ে কাজ করে থাকেন।

রিপোর্টার্স উইদাউট বর্ডারস জানিয়েছে, অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে অন্তত ১৩৫ সাংবাদিককে আটক করা হয়েছে।

মার্কিন নাগরিক নাথান মং, ড্যানি ফেনস্টার, পোল্যান্ডের রবার্ট বোসিয়াগা এবং জাপানের ইউকি কিতাজুমির পর কুবোতা হলেন দেশটিতে আটক হওয়া পঞ্চম বিদেশি সাংবাদিক। এর আগে আটক চার জনকেই শেষ পর্যন্ত দেশটি থেকে বহিষ্কার করা হয়েছিল।