হংকংয়ে অভিনেতাসহ ১২ জনের কারাদণ্ড

২০১৯ সালে গণতন্ত্রপন্থি বিক্ষোভ চলাকালীন আইনসভায় হামলার অভিযোগে এক অভিনেতাসহ ১২ জনকে কারাদণ্ড দিয়েছে হংকংয়ের একটি আদালত। শনিবার (১৬ মার্চ) তাদেরকে চার বছর থেকে সাত বছর পর্যন্ত কারাদণ্ড দেয়া হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

হংকংয়ের কোনো বাসিন্দা চীনে গিয়ে অপরাধ করলে তার বিচারের জন্য ঐ ব্যক্তিকে চীনে পাঠানো যাবে, এমন একটি বিল উত্থাপন করা হয় ২০১৯ সালে৷ ওই বিল বাতিলের দাবিতে অন্তত তিন মাস ধরে বিক্ষোভ করে বিক্ষোভকারীরা। বিক্ষোভ চলাকালীন ১ জুলাই শহরের একটি আইন পরিষদ ভবনে ভাঙচুর চালায় তারা। এই বিক্ষোভকারীদের মধ্যে অভিনেতা  গ্রেগরি ওং ছিলেন। অভিনেতা ১২ জনকেই আইন পরিষদে ভাঙচুর ও বিক্ষোভে অংশ নেয়ার  অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়।

জেলা আদালতের বিচারক লি চি-হো গ্রেগরি ওংসহ তাদের বিরুদ্ধে এ সাজা ঘোষণা করেন। ৪৫ বছর বয়সী ওং ছয় বছর দুই বছর কারাগারে ছিলেন। রাজনৈতিক কর্মী ভেন্টাস লে এবং ওহ চৌওকে যথাক্রমে ৫৪ মাস ২০ দিন এবং ৬১ মাস ১৫ দিনের কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া দুই সাংবাদিককে দাঙ্গার জন্য দোষী সাব্যস্ত করা না হলেও, তাদেরকে জ৭ওর করে আইন পরিষদ কক্ষে প্রবেশের জন্য সাজা দেওয়া হয়েছে।

২০১৯ সালের ওই বিক্ষোভে অংশ নেওয়ার জন্য ১০ হাজার ২০০ মানুষকে আটক করা হয়। এদের মধ্যে দুই হাজার ৯৩৭ জনের বিরুদ্ধে দাঙ্গা, বেআইনিভাবে সভা-সমাবেশ করা এবং ভাংচুরসহ বিভিন্ন অপরাধের সাথে জড়িতের অভিযোগ আনা হয়।

সাবেক ব্রিটিশ উপনিবেশ হংকংকে ‘এক দেশ দুই ব্যবস্থা’ নীতির আওতায় ১৯৯৭ সালে চীনের কাছে হস্তান্তর করা হয়। তখন থেকেই চীনা কমিউনিস্ট পার্টির বিরুদ্ধে হংকংয়ের স্বায়ত্তশাসন ও অর্থনৈতিক-সামাজিক সংরক্ষণ চুক্তি লঙ্ঘনের অভিযোগ করে আসছেন সমালোচকরা।