অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে ইইউ’র মামলা টিকলো না আদালতে

অ্যাংলো-সুইডিশ ওষুধ প্রস্তুকারক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা করোনাভাইরাসের টিকা সরবরাহের চুক্তির শর্ত লঙ্ঘন করার অভিযোগে মামলা দায়ের করে ইউরোপীয় ইউনিয়ন-ইইউ। সেই টিকা সরবরাহের আইনি লড়াইয়ে অ্যাস্ট্রাজেনেকার কাছে হেরে গেলো ইইউ। জুনের মধ্যে সংস্থাটিকে ১২ কোটি টিকা সরবরাহের আদেশ দিতে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা ঠুকে দেয় ইইউ। কিন্তু ব্রাসেলসের আদালত মামলাটি খারিজ করে দেন। শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

চুক্তি অনুযায়ী সঠিক সময়ে ভ্যাকসিন সরবরাহ করতে না পারা নিয়ে অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে অনেকে দেনদরবার হয় ইউরোপীয় ইউনিয়নের। টিকা না পাওয়ায় শেষ পর্যন্ত গড়ায় আদালতে। আদালত যেন অ্যাস্ট্রাজেনেকাকে আগামী জুন মাস শেষ হওয়ার আগেই ১২ কোটি ডোজ সরবরাহের আদেশ দেন। কিন্তু ইইউ’র পক্ষে রায় দেননি আদালত। আদালতের রায়ে সন্তোষ জানিয়েছে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি।

তবে অ্যাংলো-সুইডিশ প্রতিষ্ঠানটিকে ইউরোপের কাছে চুক্তি অনুযায়ী টিকা সরবরাহ করতে সময় বেঁধে দিয়েছেন আদালত। অন্যথায় বিপুল অঙ্কের অর্থ জরিমানা গুনতে হবে অ্যাস্ট্রাজেনেকাকে।

শুক্রবার এক বিবৃতিতে আদালত জানিয়েছেন, ২৬ জুলাইয়ের মধ্যে ১ কোটি ৫০ লাখ ডোজ, ২৩ আগস্টের মধ্যে ১ কোটি এবং আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে ১ কোটি ৫০ লাখ ডোজ টিকা সরবরাহ করতে হবে অ্যাস্ট্রাজেনেকাকে। সব মিলিয়ে ৫ কোটি ডোজ টিকা ই্‌উরোপীয় ইউনিয়নকে বুঝিয়ে দিতে হবে। অ্যাস্ট্রাজেনেকা বলছে, তারা ইতোমধ্যে ৭ কোটি ডোজ ইইউকে সরবরাহ করেছে।

ইউরোপের কমিশনের সভাপতি উরসুলা ভন ডের লিয়েন বলেন, অ্যাস্ট্রাজেনেকা চুক্তিতে দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করতে পারেনি।

গত বছরের ডিসেম্বর থেকে এ বছরের জুনের মধ্যে ইউরোপীয় ইউনিয়নকে ৩০ কোটি ডোজ টিকা দেওয়ার চুক্তি করে অ্যাস্ট্রাজেনেকা। সে অনুযায়ী এপ্রিল-জুন কোয়ার্টারেই তাদের ১৮ কোটি ডোজ দেওয়ার কথা। তবে কোম্পানিটি জানায়, ইইউকে দেওয়া প্রতিশ্রুতির এক তৃতীয়াংশ টিকা সরবরাহ করা হবে। চুক্তি অনুযায়ী টিকা না পাওয়ায় ইউরোপে টিকাদান ব্যাহত হচ্ছে বলে অভিযোগ করে আসছে ইইউ।