ফ্রান্সের কাছ থেকে রাফালে যুদ্ধবিমান পেলো গ্রিস

ফ্রান্সের কাছ থেকে চতুর্থ প্রজন্মের অত্যাধুনিক ছয়টি রাফালে যুদ্ধবিমান গ্রহণ করেছে গ্রিস। মাত্র ১৬ মাস আগে ১৮টি বিমান কেনার জন্য চুক্তির পর এগুলো পেলো দেশটি। এগুলো কিনতে গ্রিসকে গুনতে হয়েছে ২৬৩ কোটি ডলার। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

যুদ্ধবিমানগুলো অ্যাথেন্সের উত্তর টানাঙ্গা বিমানঘাঁটিতে পৌঁছার পর সেখানে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। একজন যাজক এগুলো ও তাদের পাইলটকে আশীর্বাদ জানান।

রাফালে যুদ্ধবিমান গ্রিসের প্রতিরক্ষা সামর্থ্যকে অনেকগুণ বাড়িয়ে দেবে বলে মনে করছেন এই খাতের বিশেষজ্ঞরা। কারণ এতে নিশানা করার অনেক অত্যাধুনিক ব্যবস্থা রয়েছে। এছাড়া এজিয়ান সাগরে এগুলো দেশটির নজরদারির সক্ষমতা বাড়াবে।

গ্রিসের পাইলটরা এসব বিমান চালনা শেখার জন্য ফ্রান্সে অবস্থান করেছেন। বিমানগুলো পাওয়ার পরই যেনও তা কাজে লাগানো যায়, তাই এমন পদক্ষেপ নেওয়া হয়।

ন্যাটোর সক্রিয় বিমানবাহিনীর মধ্যে গ্রিস অন্যতম। কারণ দেশটিকে নিয়মিত তুরস্কের এফ-১৬ যুদ্ধবিমানের গতিরোধ করতে হয়। বিশেষ করে গ্রিক দ্বীপগুলোতে অনুপ্রবেশ ঠেকাতে ঞয়।

গ্রিক প্রতিরক্ষামন্ত্রী নিকোশ পানায়োটপৌলস জানান, রাফালে অনেক গুরুত্বপূর্ণ কাজ করবে। এজিয়ান সাগরে দৈনন্দিন গতিরোধের কোনও অস্ত্র নয়, এটি কৌশলগত অস্ত্র।

দাসল্ট অ্যাভিয়েশন রাফালে যুদ্ধবিমান তৈরি করে। মিসরে উৎপাদনে থাকা ছয়টি নতুন যুদ্ধবিমান গ্রিসকে দিয়েছে কোম্পানিটি। ফরাসি বিমানবাহিনীর ব্যবহৃত আরও ছয়টি বিমান এই বছর পাবে অ্যাথেন্স। পরের বছর পাবে আরও ছয়টি। ২৪টি বিমানের একটি স্কোয়াড্রন গড়ে তুলতে আরও ছয়টি বিমান কিনবে গ্রিস।