ইইউ পার্লামেন্টে আবেগঘন দৃশ্য, দাঁড়িয়ে অভিবাদন জেলেনস্কিকে

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমিরি জেলেনস্কি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এর পার্লামেন্টে আবেগপূর্ণ বক্তব্য দেওয়ার আগে ও পরে দীর্ঘ দাঁড়ানো অভিবাদন পেয়েছেন। জরুরি অধিবেশনে তিনি ইইউ’র প্রতি আহ্বান জানিয়েছেন, ইউক্রেনে রাশিয়ার আক্রমণ চলমান থাকা অবস্থায় প্রমাণ করুন আপনারা আমাদের সঙ্গে আছেন। মার্কিন সামিয়কী নিউজউইক এখবর জানিয়েছে।

ইউরোপীয় ইউনিয়নে অবিলম্বে ইউক্রেনকে অন্তর্ভূক্ত করতে জেলেনস্কি দাবি জানানোর পর মঙ্গলবার এই জরুরি অধিবেশন ডাকা হয়। ভিডিও লিংকে পার্লামেন্টে ভাষণ দেন তিনি। বলেন, ইউক্রেন ইউরোপের সম সদস্য হতে লড়াই করছে।

জেলেনস্কি ভাষণের শুরুতে জানান, একতা দেখে তিনি অভিভূত। এর আগে স্ট্যান্ডউইথইউক্রেন হ্যাশট্যাগ ও ইউক্রেনের পতাকাযুক্ত টি-শার্ট পরা আইনপ্রণেতারা তাকে দাঁড়িয়ে অভিবাদন জানান।  

ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেন, আজ যা দেখছি তাতে আমি ভীষণ খুশি। আমরা সবাই ঐক্যবদ্ধ হয়েছি বলে আমি খুশি। কিন্তু এই একতা এমন মূল্য দিয়ে হোক তা চাইনি আমি। হাজারো মানুষ নিহত, দুটি বিপ্লব, একটি যুদ্ধ এবং রুশ সেনাবাহিনীর পাঁচদিন ধরে পূর্ণ মাত্রার অভিযান।  

জেলেনস্কি ইউক্রেনীয় ভাষায় ভাষণ দেন। ইংরেজিতে ভাষান্তর করা দোভাষী এক পর্যায়ে আবেগআপ্লুত হয়ে পড়েন যখন তিনি বলেন, ইউক্রেনীয়রা আমাদের স্বাধীনতা, আমাদের অধিাকর এবং আমাদের বেঁচে থাকার জন্য লড়াই করছে।

 

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহরে হামলার কথা উল্লেখ করে তিনি বলে চলেন, খারকিভের ফ্রিডম স্কয়ারে একাধিক ক্ষেপণাস্ত্র আঘাত করেছে। অন্তত দুটি ক্ষেপণাস্ত্র শহরের প্রধান চত্বরে আঘাত হেনেছে। এটি স্বাধীনতার মূল্য। আমরা শুধু আমাদের মাটি ও স্বাধীনতার জন্য লড়াই করছি।

তিনি আরও বলেন, আমাদের দেশের প্রতি বর্গফুটকে ফ্রিডম স্কয়ার বলা হবে। কেউ আমাদের মচকাতে পারবে না। আমরা দৃঢ়, আমরা ইউক্রেনীয়।  

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচনা করেন তিনি। বেসামরিক অবকাঠামো ও আবাসিক এলাকায় হামলা না করার রুশ দাবিকে মিথ্যা বলে উল্লেখ করেছেন জেলেনস্কি। বলেন, গতকাল ১৬ শিশু নিহত হয়েছে।