রাশিয়ার ওপর বিলাসী পণ্য ও ক্রিপটো সম্পদে ইইউর অবরোধ

ইউক্রেনে আক্রমণের জবাবে রাশিয়ার ওপর চতুর্থ দফায় অবরোধের ঘোষণা দিলো ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এবার রুশ জনগণ সহসা আর দেশের বাইরে থেকে বিলাসী পণ্য বা ক্রিপটো কারেন্সি লেনদেন করতে পারবেন না। মূলত যুদ্ধটা চালিয়ে নেওয়ার বাজেটে পুতিনসহ দেশটির রথী-মহারথীদের পকেটে যেন টান পড়ে সেটাই ইউরোপের জোটটির আপাতত লক্ষ্য। শুক্রবার ইউরোপীয় ইউনিয়নের কমিশনার প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন এক বিবৃতিতে এ কথা জানান। খবর সিএনএন’র।

উরসুলা জানান, ‘প্রথমেই আমরা রাশিয়াকে আমাদের বাজারের সবচেয়ে পছন্দসই ক্রেতার তালিকা থেকে বাদ দিতে চাই। ডাব্লিউটিও মেম্বার হিসেবে এক্ষেত্রে দেশটি গুরুত্বপূর্ণ অনেক সুবিধা থেকে বঞ্চিত হবে। পাশাপাশি আইএমএফ ও বিশ্বব্যাংক থেকে দেশটাকে একঘরে করে রাখা নিয়ে কাজ চলছে। আমরা নিশ্চিত করতে চাই রাশিয়া যেন এসব প্রতিষ্ঠান কোনও ধরনের ঋণ বা আর্থিক সুবিধা নিতে না পারে।’

তিনি এও জানান লেনদেনের বিকল্প মাধ্যম হিসেবে দিন দিন জনপ্রিয় হয়ে ওঠা ক্রিপটোকারেন্সি থেকেও যেন রাশিয়াকে দূরে সরিয়ে রাখা যায়। এছাড়া বিলাসবহুল পণ্যের পাশাপাশি লোহা ও ইস্পাত লেনদেনেও বিরত থাকতে ইউরোপীয় কোম্পানিগুলোকে বলেছেন ইইউ কমিশনার।

এক্ষেত্রে রুশ জ্বালানির ওপর নির্ভরতার কথাও বলেছেন উরসুলা। পর্যায়ক্রমে রুশ জ্বালানির ওপর নির্ভরতার কথা কমানোর চেষ্টা চলছে। তাই দ্রুত বিশ্বের সঙ্গে ইইউর দেশগুলোকেও বিকল্প জ্বালানির সংস্থান করার তাগিদ দিয়েছেন তিনি।

আবার রাশিয়া ছেড়ে বিদেশি বেরসকারি যে কোম্পানিগুলো তড়িঘড়ি করে ইউরোপের দেশগুলোতে ফিরে আসছে তাদের পাশে দাঁড়ানোর ঘোঁষণাও দিয়েছেন উরসুলা।