সিরিয়ায় নতুন সামরিক অভিযান শিগগির: এরদোয়ান

তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছেন, তুরস্ক সিরিয়ায় নতুন একটি সামরিক পরিচালনার পরিকল্পনা করছে। সীমান্তের কাছে সিরীয় ভূখণ্ডে এই অভিযান পরিচালনা করা হবে। সোমবার তুরস্কের মন্ত্রিসভার বৈঠকের এরদোয়ান এসব কথা জানান। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

এরদোয়ান বলেন, সিরিয়া সীমান্তে ৩০ কিলোমিটার সেফ জোন গড়ে তোলার তুর্কি উদ্যোগ পুনরায় চালু করতে এই অভিযানের পরিকল্পনা করা হচ্ছে।

তিনি আরও বলেন, উদ্যোগটির অসম্পূর্ণ অংশ সম্পন্ন করতে আমরা শিগগিরই নতুন পদক্ষেপ নেব।

এরদোয়ান এই বিষয়ে বিস্তারিত কিছু জানাননি। কিন্তু বলেছেন, তুরস্কের সেনাবাহিনী, গোয়েন্দা ও নিরাপত্তা বাহিনীর প্রস্তুতি শেষ হলে এই অভিযান শুরু হবে।

তুরস্ক যে অঞ্চলকে লক্ষ্যবস্তু বানাতে চাইছে যা নিয়ন্ত্রণ করছে সিরীয় ডেমোক্র্যাটিক ফোর্স (এসডিএফ) । এটি কুর্দি সশস্ত্র গোষ্ঠী ওয়াইপিজির সঙ্গে সম্পৃক্ত একটি সংগঠন।

ওয়াইপিজিকে তুরস্ক নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে)-এর অংশ ও সন্ত্রাসী সংগঠন হিসেবে মনে করে। ১৯৮৪ সাল থেকে তুরস্কের বিরুদ্ধে সশস্ত্র লড়াই চালিয়ে যাচ্ছে পিকেকে।

এরদোয়ানের ঘোষণার প্রতিক্রিয়ায় এসডিএফ জানায়, উত্তর সিরিয়ায় কৌশলগত কোনও পরিবর্তন হয়নি। তুরস্ক অঞ্চলটির স্থিতিশীলতা নষ্ট করতে চাইছে।

২০১৬ সাল থেকে তুরস্ক সিরিয়ার অভ্যন্তরে তিনটি বড় ধরনের সামরিক অভিযান পরিচালনা করেছে। এসব অভিযানে সীমান্তে সিরিয়ার বেশ কিছু ভূখণ্ডের নিয়ন্ত্রণ নিয়েছে আঙ্কারা।