রুশ পারমাণবিক অস্ত্র ব্যবহারের ঝুঁকি কমছে: জার্মান চ্যান্সেলর

ইউক্রেনে চলমান সংঘাতে রাশিয়ার পক্ষ থেকে পারমাণবিক অস্ত্র ব্যবহারের ঝুঁকি কমছে বলে মন্তব্য করেছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস। শুধু পাল্টা পদক্ষেপ হিসেবে রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে বলে বুধবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইঙ্গিত দেওয়ার পর এই মন্তব্য করলেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

জার্মান চ্যান্সেলর বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি রেড লাইন উল্লেখ করে পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দেওয়া বন্ধ করেছে রাশিয়া। 

বৃহস্পতিবার এক সাক্ষাৎকারে জার্মান চ্যান্সেলর বলেছেন, তার সাম্প্রতিক চীন সফর পারমাণবিক উত্তেজনার হুমকি বন্ধে অবদান রেখেছে।

শলৎস বলেছেন, তিনি ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং পারমাণবিক অস্ত্র ব্যবহার না করার পক্ষে সম্মত হয়েছিলেন। পরে জি২০ দেশগুলো এই অবস্থানকে সমর্থন করে।  

অবশ্য যুক্তরাষ্ট্র পুতিনের মন্তব্যকে প্রত্যাখ্যান করেছে। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস সাংবাদিকদের বলেন, আমরা মনে করি পারমাণবিক অস্ত্র নিয়ে আলগা কথাবার্তা সর্ম্পূণ দায়িত্বজ্ঞানহীন।

ধবার রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ইঙ্গিত দিয়েছেন, ইউক্রেনে রুশ সেনারা হয়তো দীর্ঘ দিন লড়াই করবে। তিনি আরও বলেন, পারমাণবিক যুদ্ধের ঝুঁকি বাড়ছে। কিন্তু রাশিয়া বেপরোয়াভাবে এমন অস্ত্র ব্যবহার করবে না।

পুতিন বলেন, আমরা পাগল হয়ে যাইনি, আমরা জানি পারমাণবিক অস্ত্র কী। আমাদের এই অস্ত্র অনেক অত্যাধুনিক অপর পারমাণবিক দেশের তুলনায়। এটি চরম সত্য। কিন্তু আমরা এই অস্ত্রকে বিশ্বের ঘাড়ে ছুরি হিসেবে ঘুরাবো না।