ড্রোন হামলায় বেলারুশে রুশ নজরদারি বিমান বিধ্বস্ত

রাশিয়ার মিত্র বেলারুশের রাজধানী মিনস্কের কাছের একটি বিমানঘাঁটিতে ড্রোন হামলায় রুশ সামরিক ‘নজরদারি’ বিমান বিধ্বস্ত হয়েছে। টেলিগ্রামে এমন দাবি করেছেন বেলারুশের বিরোধীদলীয় নেতা আলেকজান্ডার আজারভ।

এদিকে বিরোধী দলের নেতা স্বিয়াতলানা সিখানৌস্কায়রের উপদেষ্টা ফ্রাঙ্গ ভালোকোর্কা টুইট বার্তা বলেন, মিনস্কের কাছে মাচুলিস্টির বিমানঘাঁটিতে একটি রাশিয়ার বিমান উড়িয়ে দেওয়ার সফল অভিযান পরিচালনা হয়েছে। ২০২২ সালের ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর বড় একটি অভিযান বলেও দাবি করেন তিনি।

তবে হামলার ঘটনাটি স্বাধীনভাবে যাচাই করা যায়নি। রাশিয়া ও বেলারুশের পক্ষ থেকে  ক্ষয়ক্ষতির কোনও বিবৃতি দেয়নি। কারা হামলা চালিয়েছে এ বিষয়টি স্পষ্ট হওয়া যায়নি।

বেলারুশের নিরাপত্তা বাহিনীর অ্যাসোসিয়েশন বিউপোল জানিয়েছে, দুটি বিস্ফোরণ হয়েছে। এতে বিমানের সামনের অংশ, রাডার এবং অ্যান্টেনা ক্ষতিগ্রস্ত হয়েছে।

বেরিয়েভ এ-৫০ মডেলের সামরিক বিমানটি পূর্ব সতর্কীকরণ কাজে ব্যবহার হয়। এটি একসঙ্গে ৬০টি বস্তু ট্র্যাক করার সক্ষমতা রাখে।

ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর থেকেই মস্কোসহ বেলারুশের বিভিন্ন জায়গায় হামলা বেড়েছে। বিশেষ করে সামরিক ঘাঁটি, অস্ত্রের গুদামে হামলা হচ্ছে। এসব হামলায় দায় স্বীকার করেনি কিয়েভে। ইউক্রেন যুদ্ধে শুরু থেকেই মস্কোকে সহায়তা করে আসছে লুকাশেঙ্কোর সরকার।  সূত্র: আল জাজিরা