ইসলাম সন্ত্রাসবাদের উৎস নয়: ম্যার্কেল

nonameইসলাম সন্ত্রাসবাদে উৎস নয় বলে মন্তব্য করেছেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল। মুসলিম দেশগুলোকে তিনি সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধে অংশগ্রহণেরও আহ্বান জানিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞার অন্যতম বিরোধী হিসেবে পরিচিত ম্যার্কেল মিউনিখে নিরাপত্তা সম্মেলনে যুক্তরাষ্ট্রের ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্সের উপস্থিতিতে এ কথা বলেছেন।

আঙ্গেলা ম্যার্কেল জানান, ইউরোপীয় দেশগুলো নিজেরা ইসলামি সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে জয়ী হতে পারবে না। ফলে মুসলিম দেশগুলোকেও সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধে জড়িত হওয়ার আহ্বান জানিয়েছেন।

ম্যার্কেল বলেন, আমি মনে করি এসব দেশকে (মুসলিম) প্রথমে এবং সবচেয়ে বেশি অংশগ্রহণ করতে হবে। কারণ একমাত্র এই উপায়েই আমরা মানুষকে বুঝাতে সক্ষম হবো যে, ইসলাম সন্ত্রাসবাদের উৎস নয়। কিন্তু ইসলামের একটি ভুল ব্যাখ্যা।

ম্যার্কেল বক্তব্যে আবারও ইসলামি ধর্মীয় কর্তৃপক্ষকে ইসলামের শান্তির কথা এবং ইসলামের নামে সন্ত্রাসবাদের বিরুদ্ধে স্পষ্ট করে অবস্থান তুলে ধরার আহ্বান পুনর্ব্যক্ত করেন। তিনি বলেন, আমরা অমুসলিম দেশগুলো এটা করতে পারব না। এটা ইসলামিক দেশ ও কর্তৃপক্ষকেই করতে হবে। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।

/এএ/