'সতর্ক বার্তা', পারমাণবিক সাবমেরিন ইস্যুতে ফ্রান্সের পাশে জার্মানি

পারমাণবিক সাবমেরিন ইস্যুতে অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান উত্তেজনায় ফ্রান্সের পাশে দাঁড়িয়েছে জার্মানি। মঙ্গলবার দেশটির ইউরোপ বিষয়কমন্ত্রী বলেছেন, ফ্রান্সের সঙ্গে এই চুক্তি বাতিলের ঘটনা ইউরোপীয় ইউনিয়ন ও তাদের মিত্রদের নিজেদের সামর্থ্য বৃদ্ধির জন্য একটি বার্তা।

ফ্রান্সের সঙ্গে অস্ট্রেলিয়া ছয় হাজার ছয়শ’ কোটি ডলারের পারমাণবিক সাবমেরিন ক্রয়চুক্তি বাতিল করেছে। ফ্রান্সের পরিবর্তে দেশটি যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সঙ্গে বিশেষ নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করেছে। এর আওতায় পারমাণবিক সাবমেরিন পাবে অস্ট্রেলিয়া। এই চুক্তি বাতিল নিয়ে ফ্রান্সের সঙ্গে অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের সম্পর্কে উত্তেজনা বিরাজ করছে।

ব্রাসেলসে জার্মানির ইউরোপ বিষয়কমন্ত্রী মাইকেল রথ বলেন, ইউরোপীয় ইউনিয়নের জন্য আরও সতর্ক বার্তা। নিজেদের সার্বভৌমত্ব শক্তিশালী করতে বলছে এই সতর্ক বার্তা। এটি আমাদের বলছে, কীভাবে বিদেশ ও নিরাপত্তা নীতিতে আমরা একটি ঐক্যবদ্ধ ফ্রন্ট হিসেবে নিজেদের হাজির করতে পারবো।

গত বুধবার ওই চুক্তির ঘোষণা আসার পর ওয়াশিংটন ও ক্যানবেরা থেকে রাষ্ট্রদূত ফিরিয়ে নিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁন। ফরাসি কর্মকর্তারা বলছেন, পর্যাপ্ত প্রতিক্রিয়া দেখাতে চাইছেন ম্যাক্রোঁন।  ইউরোপের নিজস্ব প্রতিরক্ষা সক্ষমতা বাড়ানোর তাগিদ দিতে যাচ্ছেন তিনি। সূত্র: এনডিটিভি