জার্মানিতে ‘জেড’ প্রতীক প্রদর্শন করলে শাস্তি

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধকে সমর্থন করে ‘জেড’ প্রতীক দেখানো ব্যক্তিদের শাস্তির মুখে পড়তে হতে পারে। সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র এই তথ্য জানিয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

বার্লিন প্রদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এর আগে জানিয়েছিল, রাশিয়ার আগ্রাসনের সমর্থনে ‘জেড’ প্রতীক দেখানো হলে কর্তৃপক্ষ ব্যবস্থা নেবে। এর আগে এমন প্রতীক প্রদর্শনে শাস্তির কথা জানিয়েছিল বাভারিয়া ও স্যাক্সনি রাজ্য।

সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র সাংবাদিকদের বলেন, অক্ষর হিসেবে ‘জেড’ নিষিদ্ধ নয়। কিন্তু কোনও ব্যক্তি যদি এটি রাশিয়ার আগ্রাসনের সমর্থনে প্রদর্শন করেন তাহলে তা শাস্তিযোগ্য অপরাধ হতে পারে।

ইউক্রেনে রাশিয়ার অভিযানে অংশ নেওয়া রুশ সামরিক যানবাহনগুলোতে ‘জেড’ অক্ষর চিহ্ন হিসেবে ব্যবহার করা হচ্ছে। রাশিয়ার যুদ্ধকে সমর্থনে এটিকে প্রতীক হিসেবে ব্যবহার করা হচ্ছে। বিভিন্ন পতাকায় এটি স্থান পাচ্ছে। ক্রেমলিনপন্থী সমাবেশগুলোতে এই প্রতীক ব্যবহার করা হচ্ছে।

জার্মান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেন, ইউক্রেনে রুশ আগ্রাসনের যুদ্ধ একটি অপরাধমূলক কর্মকাণ্ড। প্রকাশ্যে কেউ এই আগ্রাসনের সমর্থন জানালে তিনিও বিচারের উপযুক্ত হবেন।