দলত্যাগের জল্পনার মধ্যেই তৃণমূল ভবনে বিজেপি নেতা মুকুল রায়

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও বিজেপির জাতীয় সহ-সভাপতি মুকুল রায় কলকাতায় তৃণমূল কংগ্রেস সদর দফতরে উপস্থিত হয়েছেন। বিজেপি নেতা মুকুল রায় তৃণমূলে ফিরছেন এমন জল্পনার মধ্যে শুক্রবার দুপুরে তিনি মমতার সঙ্গে বৈঠকে বসলেন। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, কলকাতার ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাস এলাকায় তৃণমূল ভবনে অন্যদের মধ্যে উপস্থিত হয়েছেন মন্ত্রী সুব্রত মুখার্জি এবং মুকুল রায়ের ছেলে শুভ্রাংশু রায়।

আরও পড়ুন: পশ্চিমবঙ্গে শুভেন্দুতেই আস্থা রাখছেন মোদি-শাহ!

একসময় তৃণমূলের দ্বিতীয় সর্বোচ্চ নেতা মুকুল রায় ২০১২ সালে বিজেপিতে যোগ দেন। কিন্তু গত কয়েক দিন ধরে বিজেপির সঙ্গে দূরত্ব বজায় রেখে চলেছেন তিনি।

অতীতে মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ বলে পরিচিত মুকুল রায় ৮ জুন রাজ্য বিজেপি নেতাদের ডাকা নির্বাচনি পর্যালোচনা বৈঠকে উপস্থিত হননি। উচ্চ পর্যায়ের বৈঠকটিতে নেতাদের সশরীরে হাজির হওয়ার কথা ছিল।

রাজ্য বিজেপির উচ্চ পর্যায়ের বৈঠকে উপস্থিত ছিলেন হেভিওয়েট নেতা শমিক ভট্টাচার্য্য ও রাজিব বন্দ্যোপাধ্যায়। এতে রাজ্যের রাজনীতিতে বিভিন্ন ধরনের জল্পনা শুরু হয়েছে।

বিধান সভা নির্বাচনের পর দলত্যাগী অনেক নেতাই বিজেপি ছেড়ে তৃণমূলে ফিরতে চাইছেন। অনেকেই প্রকাশ্যে তৃণমূল ছেড়ে যাওয়ার জন্য দুঃখ প্রকাশ করেছেন।

বিজেপিতে গুরুত্বপূর্ণ হওয়ার আগে মুকুল তৃণমূল প্রতিষ্ঠাতাদের একজন ছিলেন। এই বছরের জানুয়ারিতে রাজিব বন্দ্যোপাধ্যায়ও তৃণমূল ছাড়েন এবং বিজেপির টিকিটে বিধান সভায় নির্বাচন করেন। সর্বশেষ নির্বাচনে ২৯৪টি আসনের মধ্যে বিজেপি ৭৭টি আসন পেয়ে দ্বিতীয় বৃহত্তম দল হয়েছে। তৃণমূল কংগ্রেস ২১৩টি আসনে জয়ী হয়ে ভূমিধস জয় পায়।